>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

ইরান রাশিয়া ও তুরস্কের তেল ও গ্যাস বিনিয়োগ চুক্তির মূল্য ৭০০ কোটি ডলার

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Iran Russia Turkey oil-gas dealতুরস্কের ইউনিট ইন্টারন্যাশনাল কোম্পানি জানিয়েছে, গত সপ্তাহে ইরানের গাদির ইনভেস্টমেন্ট হোল্ডিং কোম্পানি ও রাশিয়ার জারুবেঝনেফতের সঙ্গে তেল ও গ্যাস বিনিয়োগে যে চুক্তি করেছে তার অর্থমূল্য ৭০০ কোটি ডলার। খবর পারসটুডে’র।

চুক্তি অনুযায়ী, ইরানের তিনটি তেলক্ষেত্রের উন্নয়ন কাজ করা হবে এবং এসব ক্ষেত্র থেকে ১০০০ কোটি ব্যারেল তেল উত্তোলন করা যাবে। সেখান থেকে প্রতিদিন তেল উত্তোলন করা সম্ভভ হবে ১ লাখ ব্যারেল এবং বিশাল একটি গ্যাসক্ষেত্র থেকে গ্যাস উত্তোলন সম্ভব হবে ৭,৫০০ কোটি ঘন মিটার।

ইউনিট কোম্পানি ইরানের গ্যাসক্ষেত্রের নাম উল্লেখ করে নি তবে তুরস্ক এ গ্যাসক্ষেত্র থেকে ১৫০ বছর পর্যন্ত তাদের গ্যাস চাহিদা পূরণ করতে পারবে। তুরস্ক বর্তমানে প্রতি বছর ৫,০০০ কোটি ঘন মিটার গ্যাস আমদানি করে।

গত মঙ্গলবার ইরানের গাদির ইনভেস্টমেন্ট কোম্পানি, রাশিয়ার জারুবেঝনেফত অয়েল অ্যান্ড গ্যাস এবং তুরস্কের ইউনিট ইন্টারন্যাশনাল তেল-গ্যাস খাতে যৌথ বিনিয়োগের জন্য ওই চুক্তি সই করে। এই প্রথম ইরান, তুরস্ক ও রাশিয়ার মধ্যে এ ধরনের ত্রিপক্ষীয় চুক্তি হলো। চুক্তির আওতায় তিন দেশ ইরানে ও তার বাইরে যৌথ উদ্যোগে অর্থ বিনিয়োগ করবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৬.০৮.২০১৭


Comments are closed.