>> কুমিল্লা বিক্টোরিয়ান্সকে হারিয়ে রংপুর রাইডার্স বিপিএল ফাইনালে >> হবিগঞ্জে ৫ জেএমবি সদস্য আটক

স্পেনের শরণার্থী উদ্ধারকারী এনজিও জাহাজকে লিবিয় কোষ্টগার্ডের হুমকি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Spanish rescue shipভূমধ্যসাগর থেকে শরণার্থী উদ্ধারের কাজে নিয়োজিত স্পেনের একটি এনজিও জাহাজকে লিবিয়ার জলসীমা ত্যাগ করার জন্য দুই বার হুমকি দিয়েছে লিবিয়ার কোষ্টগার্ড।

‘প্রোএ্যাক্টিভা ওপেন আর্মস’ নামে এ এনজিওর মুখপাত্র লরা লানুজা গণমাধ্যমকে জানিয়েছেন, মঙ্গলবার লিবিয়ার একটি নৌ টহল যান লিবিয় উপকূলে আন্তর্জাতিক জলসীমায় তাদের এনজিওর একটি জাহাজকে বাধা দেয় এবং জাহাজটিকে ত্রিপোলীর দিকে যেতে নির্দেশ দেয়। জাহাজটি লিবিয় টহল যানের পিছে পিছে ত্রিপোলরি দিকে ১ ঘন্টা ৪০ মিনিট যাত্রা করার পর, জাহাজটিকে বলা হয় উত্তরের দিকে চলে যেতে এবং আর কখনও ঐ এলকায় না আসতে।

এ নিয়ে সম্প্রতি ‘প্রোএ্যাক্টিভা ওপেন আর্মস’ এনজিওর জাহাজকে লিবিয় কোষ্টগার্ড দুই বার হুমকি প্রদান করল। এর আগে ৭ আগষ্ট ‘ এ এনজিওর একটি জাহাজকে লিবিয় কোষ্টগার্ড বাধা দেয় এবং ঐ এলাকা ত্যাগে বাধ্য করে।

সম্প্রতি লিবিয় কোষ্টগার্ডের বাধার কারণে সেভ দ্য চিল্ডরেন, ডক্টরস উইদাইট বর্ডার (এমএসএফ) এবং জার্মাানীর “সী আই” নামে তিনটি এনজিও তাদের শরণার্থী উদ্ধার কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে।

শুধু লিবিয়া নয়, ইতালী সরকার, বিশেষ করে সিসিলির স্থানীয় সরকারও এসব শরণার্থী উদ্ধারকারী এনজিওর বিষয়ে কড়া অবস্থান নিয়েছে। ইতালীর অভিযোগ, মানব পাচারকারীরা শরণার্থী উদ্ধারকারী এনজিওদের জাহাজ দেখতে পেলে তাদের জাহাজের লোকজন এনজিওদের জাহাজে তুলে দিচ্ছে। এভাবে এনজিওগুলো কার্যত মানবপাচারকারীদের কাজে সহযোগিতা করছে। এর ফলে ইউরোপ গমনেচ্ছু শরণার্থীদের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

অপরদিকে, ইউরোপীয় ইউনিয়ন বহুদিন থেকে চিন্তাভাবনা করছে যে, শরণার্থীদের ভূমধ্যসাগর থেকে ধরে লিবিয়ায় অস্থায়ী ক্যাম্প বানিয়ে সেখানে রাখবে।

কিন্তু লিবিয়া মনে করে, ইউরোপীয় ইউনিয়ন তাদের একান্তই নিজেদের সমস্যা লিবিয়ার ঘাড়ে চাপানোর চেষ্টা করছে। কারণ, শরণার্থীরা লিবিয়ার নাগরিক নয় এবং তারা লিবিয়ার কারণে এখানে আসেনা। ইউরোপ যাওয়ার জন্যই আসে। আবার এসব শরণার্থীদের নিজ নিজ দেশে ইউরোপ ও পশ্চিমা বিশ্ব সশস্ত্র সংঘাত জিইয়ে রেখেছে, নিরাপত্তা ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে। তার উপরে আবার ইউরোপীয় দেশগুলো প্রতি বছর নিজেদের শ্রম শক্তির ঘাটতি মেটাতে লক্ষ লক্ষ অভিবাসীকে স্থায়ী বসবাসের সুযোগ দিয়ে তাদের ইউরোপে আসতে প্রলুব্ধ করছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৬.০৮.২০১৭


Comments are closed.