>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

২৭ বছর পর খুলছে ইরাক-সৌদি আরব বাণিজ্য সীমান্ত

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Iraq Saudi Arabia tradeদীর্ঘ ২৭ বছর বন্ধ থাকার পর দুই দেশের বাণিজ্য সীমান্ত আবার খুলে দেয়ার ঘোষণা দিয়েছে ইরাক ও সৌদি আরব।

ইরাকের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশের গভর্নর শোয়াইব আল রাওয়ি কয়েকজন সৌদি কর্মকর্তাকে সঙ্গে নিয়ে আরার সীমান্ত ক্রসিং পরিদর্শন করেছেন। বাগদাদ বলেছে, সীমান্ত ক্রসিং পুনরায় খুলে দেয়ার মাধ্যমে ইরাক ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক জোরদারের ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে।

১৯৯০ সালে ইরাকের তৎকালীন স্বৈরচারী প্রেসিডেন্ট সাদ্দাম হোসেইন কুয়েতে আগ্রাসন চালালে বাগদাদ ও রিয়াদের মধ্যে সম্পর্কে মারাত্মক টানাপোড়েনের সৃষ্টি হলে সীমান্ত ক্রসিংটি ব্ন্ধ করে দেয়া হয়। গভর্নর রাওয়ি বলেন, সীমান্ত খুলে দেয়ার মাধ্যমে ইরাক ও সৌদি আরবের মধ্যে ভবিষ্যতে সম্পর্ক আরো জোরদার হবে। তিনি বলেন, আরার সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সেখানে বিপুল সংখ্যক সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

উগ্র তাকফিরি গোষ্ঠী দায়েশ আনবার প্রদেশে গত কয়েক বছর ব্যাপক নৃশংসতা চালিয়েছে। আনবার থেকে দায়েশকে প্রায় নির্মূল করা সত্ত্বেও এখনো সেখানে বিচ্ছিন্নভাবে হামলা অব্যাহত রয়েছে। তবে আরার সীমান্ত খুলে দেয়ার ফলে সেটি দায়েশের হামলার প্রধান লক্ষ্যবস্তু হতে পারে বলে মনে করা হচ্ছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৫.০৮.২০১৭


Comments are closed.