>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

একটি জাতির পিতা হারানোর দিন

Bangabandhu mourning smআজ ১৫ আগষ্ট! বাঙালী জাতির পিতা হারানোর দিন! স্বজন হারানোর দিন! জাতীয় শোক দিবস। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবার্ষিকী। টুঙ্গিপাড়ার নিভৃত পল্লী থেকে শুরু করে সাত সমুদ্র তের নদীর এপার-ওপারের কোটি কোটি মানুষ আজ ইতিহাসের এ মহানায়ককে হৃদয়ের রক্তক্ষরণে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে।

বাঙালির যে অংশের বিকাশ রুদ্ধ হয়ে পড়েছিল একটি সাম্প্রদায়িক কৃত্রিম রাষ্ট্রের পীড়নে, তাদের জাগ্রত-ঐক্যবদ্ধ-সংগঠিত করে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন বঙ্গবন্ধু। রবীন্দ্রনাথ বাংলাভাষাকে বিশ্বের সাংস্কৃতিক মানচিত্রে নিয়ে গেছেন, আর শেখ মুজিব নিয়ে গেছেন বিশ্বের রাজনৈতিক মানচিত্রে, জাতিসংঘে। বাংলাদেশের মাধ্যমে বাঙালির রাষ্ট্রসাধনা থেকে ক্রিকেট পর্যন্ত সব সম্ভার বিশ্বে পরিচিত হয়েছে, হচ্ছে।

১৯৭৫-এর ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা অবশ্যই ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধে পরাজিত দেশি-বিদেশি শক্তির চক্রান্ত। জাতিকে মুক্তিযুদ্ধের আগের অতীতে টেনে নিয়ে যাওয়ার ষড়যন্ত্র। যারা বঙ্গবন্ধুর স্মৃতি ও অবদানকে জাতীয় জীবন থেকে মুছে ফিলার দিবাস্বপ্ন দেখে, যারা দেশে পাকিস্তানি শাসকদের ভাবাদর্শ পুনঃপ্রতিষ্ঠিত করতে, সাম্প্রদায়িকতার অন্ধকার গহ্বরে দেশকে ঠেলে নিয়ে যেতে চায়, মুক্তিযুদ্ধের সেই পরাজিত শত্রুরা এখনও মাঠে সক্রিয়। তাই বঙ্গবন্ধুকে স্মরণ করাই যথেষ্ট নয়, তিনি কেবলমাত্র স্মৃতি নন। তিনি জাতির ইতিহাসে, রাজনীতিতে, শিক্ষায়, চেতনায়, সংস্কৃতিতে এবং উন্নয়নে সম্পূর্ণ চলমান এক পরম নির্ভরতার প্রতীক। তিনিই পথ প্রদর্শক!

আজ ১৫ আগষ্ট! ঋজু হয়ে দাঁড়িয়ে শোককে শক্তি ও সাহসে পরিণত করার দিন! ঊর্ধাকাশে মুষ্ঠিবদ্ধ হাত উঁচু করে শপথ নেয়ায় দিন। আজ বজ্রকন্ঠে বাংলার মাটিতে স্বাধীনতা বিরোধী, মুক্তিযুদ্ধ বিরোধী শক্তির মাথা তুলে দাঁড়ানোর ক্ষমতা চুর্ণ করে দেয়ার শপথ নেয়ার দিন!

জয় বাংলা! জয় বঙ্গবন্ধু!

বাংলাদেশনিউজ২৪x৭.কম
১৫.০৮.২০১৭


Comments are closed.