>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

পৃথিবীর দিকে ছুটে আসছে গ্রহাণু

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Asteroid 2012 TC 4মহাশূন্য থেকে ছুটে আসছে অসম্ভব জোরে। একেবারে ঘাড়ের কাছে এসে পড়েছে। আর ঠিক দু’মাস পর এসে পড়বে পৃথিবীর নাগালের মধ্যে। আমাদের নীলাভ গ্রহটি থেকে মাত্র ৪৪ হাজার কিলোমিটার দূরে। পৃথিবী থেকে চাঁদ যতটা দূরত্বে রয়েছে, তার ৮ ভাগের এক ভাগেরও কম দূরত্বে এসে পড়বে গ্রহাণু ‘২০১২ টিসি-৪’। আকারে তেমন বড় না হলেও, উদ্বেগের কারণ রয়েছে যথেষ্টই। খুব জোরে ছুটে আসছে গ্রহাণুটি। আর তার কক্ষপথও পুরোপুরি বোঝা যাচ্ছে না।

মহাজাগতিক হিসেবে ৪৪ হাজার কিলোমিটার দূরত্ব কোন দূরত্বই নয়। গ্রহাণুটি যে দূরত্ব থেকে যে গতিতে ছুটে আসছে, তাকে করে কোন করণে যদি এর গতিপথ এক ডিগ্রির দশ ভাগের এক ভাগও পরিবর্তিত হয় তাহলে পৃথিবী পর্যন্ত আসতে আসতে তা ৪৪ হাজার কিলোমিটারের চেয়ে অনেক বেশী হতে পারে। এবং সেটা যদি পৃথিবীর দিকে হয়, তাহরে একটি বিপর্য! ঘটার সম্ভাবনা থেকে যাচ্ছে। এ কারনেই গ্রহাণুটি মহাকাশ বিজ্ঞানীদের উদ্বেগ বাড়াচ্ছে।

অক্টোবরের ১২ তারিখ পৃথিবীর কাছেপিঠে থাকা মহাজাগতিক বস্তুদের (near eath object) অন্যতম এই গ্রহাণুটি খুব সম্ভবত পৃথিবীর একেবারে কান ঘেঁষে বেরিয়ে যাবে বলে জানিয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ-ESA)। গ্রহাণুটি লম্বায় ১৫ থেকে ৩০ মিটারের(৫০ থেকে ১০০ ফুট) মধ্যে হবে বলে বিজ্ঞানীদের অনুমান। ইএসএ জানাচ্ছে, গ্রহাণুটিকে নিয়ে উদ্বেগের সবচেয়ে বড় কারণ, প্রথম হদিশ মেলার পর গত ৫ বছরে এই গ্রহাণুটির ‘টিকি’র দেখা মেলেনি এক বারও। ফলে, তার কক্ষপথ এখনও ঠিক ভাবে বুঝে উঠতে পারছেন না মহাকাশ বিজ্ঞানীরা। তাই আগামী ১২ অক্টোবর ওই গ্রহাণুটি পৃথিবীর ঠিক কতটা কাছে আসবে, শেষ পর্যন্ত পৃথিবীর পক্ষে বিপজ্জনক হয়ে উঠবে কি না, এখনও সে ব্যাপারে খুব সুনিশ্চিত হওয়া যায়নি বলে ইএসএ জানিয়েছে। তা পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়লে ভয়াবহ হতে পারে বলেও বিজ্ঞানীদের আশঙ্কা।

এ গ্রহাণুটির প্রথম আবিষ্কার হয়েছিল ২০১২ সালের ১০ অক্টোবর। হাওয়াই দ্বীপের প্যান ষ্টারস অবজারভেটরির টেলিস্কোপে। তখন তার দেখা মিলেছিল বৃহস্পতি আর শনি গ্রহের মাঝামাঝি একটা জায়গায়। তার পর গত ৫ বছরে বিজ্ঞানীরা আর তার হদিশ পাননি।

সম্প্রতি ইএসএ’ ও চিলিতে বসানো ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরি (ইএসও)-র অতিকায় টেলিস্কোপের যৌথ অনুসন্ধানে আবার দেখতে পাওয়া গিয়েছে ৩/৪ তলা বাড়ির সমান আকারের এই গ্রহাণুটিকে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৫.০৮.২০১৭


Comments are closed.