>> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> স্পেনের বার্সেলোনায় পথচারীদের উপর ভ্যান নিহত ১৩ আহত ৫০ >> সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় ৬ বেসামরিক ব্যক্তি নিহত

আমেরিকা আগে হামলা চালালে উত্তর কোরিয়ার পাশে থাকবে চীন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

china and north koreaআমেরিকা আগে হামলা চালালে, নিশ্চিত ভাবে উত্তর কোরিয়ার পাশে দাঁড়াবে চীন। কিন্তু উত্তর কোরিয়াই যদি আগে হামলা চালায়, তাহলে বেজিং সে ক্ষেত্রে নিরপেক্ষ থাকবে। চীনের রাষ্ট্রায়ত্ত দৈনিক গ্লোবাল টাইমস পত্রিকার এক সম্পাদকীয়তে এমনই মন্তব্য করা হয়েছে।

সম্পাদকীয়তে বলা হয়েছে, ‘‘উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র যদি প্রথমে আমেরিকার উপর আঘাত হানে এবং আমেরিকা তার বদলা নেয়, তা হলে চীনের নিরপেক্ষই থাকা উচিত। কিন্তু যদি দক্ষিণ কোরিয়া ও আমেরিকা যৌথ আক্রমণ চালিয়ে উত্তর কোরিয়া তথা কোরীয় উপদ্বীপের রাজনৈতিক মানচিত্রে বদল আনার চেষ্টা করে তবে চীন তাতে বাধা দেবে।’’

চীন যে কোরীয় উপদ্বীপে যুদ্ধ চায় না, গ্লোবাল টাইমসের সম্পাদকীয়তে তার স্পষ্ট ইঙ্গিত রয়েছে। চীন সব সময়ই বলে আসছে, উত্তর কোরিয়া ও আমেরিকা— প্রত্যেক পক্ষের সংযত আচারণ করা উচিৎ। চীনের প্রেসিডেন্ট শিজিনপিং মস্কোতে গিয়েও একই মন্তব্য করেছিলেন। কিন্তু চীনের মতে, দু’পক্ষই এক ‘বেপরোয়া খেলায়’ জড়িয়ে পড়েছে যার পরিণতিতে ভয়ঙ্কর যুদ্ধের আশঙ্কা তৈরী হয়েছে।

উল্লেখ্য, ১৯৬১ সালে চীন ও উত্তর কোরিয়ার মধ্যে সম্পাদিত পারস্পরিক সহযোগিতা চুক্তি অনুযায়ী, পিয়ংইয়ংয়ের উপর প্ররোচনা ছাড়া কোন হামলা হলে উত্তর কোরিয়ার পক্ষে হস্তক্ষেপ করতে পারে চীন। কিন্তু উত্তর কোরিয়া যদি নিজেই কোন দেশের সাথে অযৌক্তিক যুদ্ধ বাঁধিয়ে বসে, সে ক্ষেত্রে বেইজিং সে যুদ্ধে জড়াতে বাধ্য নয়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১২.০৮.২০১৭


মতামত দিন