>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

‘হামলা ঠেকাতে পারবে না মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা’

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

US anti ICBM misile defence testমার্কিন কোটি কোটি ডলারের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সম্ভাব্য ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে হয়ত পারবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। ওয়াশিংটন-পিয়ংইয়ং উত্তেজনা যখন তুঙ্গে তখন উচ্চারণ করা হলো এ হুঁশিয়ারি।

এর আগে পেন্টাগন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা চালানোর দাবি করেছে। এ সব পরীক্ষার সময় যুদ্ধের প্রকৃত পরিস্থিতি ফুটিয়ে তোল হয়নি বলে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের বরাত দিয়ে জানিয়েছে,বার্তা সংস্থা রয়টার্স। অথচ মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে ১৮ বছর ধরে গবেষণা এবং এ ব্যবস্থা তৈরিতে ৪০০০ কোটি ডলার ব্যয় হয়েছে।

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা বা এমডিএ গত মে মাসে ১৮ দফা পরীক্ষা চালিয়ে ১০ বার সফল হয়েছে। আমেরিকাকে আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র থেকে রক্ষার জন্য ব্যবহৃত হয় গ্রাউন্ড-বেজড মিডকোর্স ডিফেন্স বা জিএমডি নামের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। জিএমডির জন্য চালানো এ পরীক্ষা সঠিক ভাবে করা হয়নি বলে দাবি করা হয়েছে। এ পরীক্ষায় উত্তর কোরিয়ার হুমকির বিষয়টি সঠিক ভাবে প্রতিফলিত হয়নি। পরীক্ষায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দেয়ার যে সব পদ্ধতি গ্রহণ করা হয় তা সঠিক ভাবে প্রয়োগ করা হয়নি।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১২.০৮.২০১৭


Comments are closed.