>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

মস্কোর মার্কিন দূতাবাস আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে : রাশিয়া

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

lavrovরাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ অভিযোগ করেছেন, মস্কোর মার্কিন দূতাবাস রাশিয়ার অ-পেশাদার নাগরিকদের কাজে নিয়োগ দিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।

ল্যাভরভ শুক্রবার এক সাক্ষাৎকারে বলেন, কূটনৈতিক সম্পর্ক বিষয়ক ভিয়েনা কনভেনশন অনুযায়ী, কোন বিদেশি দূতাবাস স্থানীয় নাগরিকদের ভিতর থেকে গাড়িচালক, টাইপিষ্ট কিংবা অনুবাদকের মতো পেশাদার লোকজনকে কর্মে নিযুক্ত করতে পারে। এ ধরনের লোকেরা কোন অবস্থায় কূটনৈতিক তৎপরতা বিশেষ করে রাজনৈতিক কোন কাজ করতে পারবে না।

ল্যাভরভ বলেন, কিন্তু রাশিয়া জানতে পেরেছে মার্কিন দূতাবাস এমন কিছু রাশিয়ার নাগরিককে নিয়োগ দিয়েছে যারা রাশিয়ার সরকার সম্পর্কে জনগণের মতামত জানার জন্য জরিপ চালাচ্ছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন কর্মকর্তারা নিজেদেরকে সব আইনের ঊর্ধ্বে বলে মনে করেন এবং তারা ভাবেন, তারা যা খুশি তাই করতে পারেন। এ কারণে তারা এ বিষয়টিকে রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে মনে করছেন না।

ল্যাভরভ বলেন, নিয়োগ দেয়া এসব লোকের সঙ্গে অবিলম্বে সম্পর্ক ছিন্ন করার জন্য মার্কিন দূতাবাসের প্রতি আহ্বান জানাচ্ছে মস্কো।

সম্প্রতি রাশিয়ার ওপর মার্কিন অবরোধ আরোপ এবং রাশিয়া থেকে সাতশ’র বেশি মার্কিন কূটনীতিক বহিষ্কারের নির্দেশ জারির পরিপ্রেক্ষিতে দু’দেশের সম্পর্কে তীব্র উত্তেজনা বিরাজ করছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১২.০৮.২০১৭


Comments are closed.