>> নায়করাজ রাজ্জাকের দাফন আজ সকাল ১০টায় >> নারায়নগঞ্জ ৭ খুন মামলায় নূর হোসেন তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ডেশ বহাল >> আইন সচিব জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাস স্থগিত : হাইকোর্ট >> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> পাবনায় দুই বাসের সংঘর্ষে ৫ জন নিহত ১৫ জন আহত

আমি মনে করি ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে না : ট্রাম্প

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Donald Trump 1মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি বিশ্বাস করেন ইরান ২০১৫ সালের বহুপক্ষীয় পরমাণু সমঝোতা মেনে চলছে না। সেই সঙ্গে ইরান ‘ভয়ানক’ সমঝোতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ নয় বলেও অভিযোগ করেন ট্রাম্প।

আমেরিকার নিউ জারর্সির বেডমিনিস্টারে ব্যক্তিগত গোল্ফ ক্লাবে সাংবাদিকদের উদ্দেশ্য দেয়া এক সংবাদ সম্মেলন প্রেসিডেন্ট ট্রাম্প বৃহস্পতিবার বলেন, আমি মনে করি না ইরান পরমাণু সমঝোতার চেতনার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, “আমি মনে করি এটি একটি ভয়ানক চুক্তি। ইরান যদি পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে না চলে তাহলে আমি মনে করি সামনে কঠিন কিছু ঘটবে।”

ট্রাম্প এমন সময় এ বক্তব্য দিলেন যখন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ বার বার বলে আসছে যে ইরান পরমাণু সমঝোতার সব ধারা পুরেপুরি মেনে চলছে।

পরমাণু সমঝোতা বিষয়ে আইএইএ’র পক্ষ থেকে ইতিবাচক প্রতিবেদন প্রকাশ হওয়া সত্ত্বেও তেহরানের উপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। ইরান অভিযোগ করেছে, নিষেধাজ্ঞা আরোপ করার মাধ্যমে ওয়াশিংটন পরমাণু সমঝোতা লঙ্ঘন করেছে।

২০১৫ সালের জুলাই মাসে চূড়ান্ত পরমাণু সমঝোতায় সই করে ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর সদস্য আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানি। ইরান এ পরমাণু সমঝোতা মেনে চলায় তেহরানের বিরুদ্ধে পরমাণু বিষয়ক কিছু কিছু নিষেধাজ্ঞা স্থগিত রাখে মার্কিন কংগ্রেস। অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনি প্রচারণার সময় এ সমঝোতা বাতিল করা হবে বলে হুমকি দিয়েছিলেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১২.০৮.২০১৭


মতামত দিন