>> নায়করাজ রাজ্জাকের দাফন আজ সকাল ১০টায় >> নারায়নগঞ্জ ৭ খুন মামলায় নূর হোসেন তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ডেশ বহাল >> আইন সচিব জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাস স্থগিত : হাইকোর্ট >> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> পাবনায় দুই বাসের সংঘর্ষে ৫ জন নিহত ১৫ জন আহত

আমেরিকা থেকে অপরিশোধিত জ্বালানি তেল কিনছে ভারত

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

India imports US crude oilভারত এই প্রথমবারের মতো আমেরিকা থেকে অপরিশোধিত জ্বালানি তেল কেনার পদক্ষেপ নিয়েছে। প্রতি মাসে আমেরিকার কাছ থেকে ভিএলসিসি নামে পরিচিত বিশাল ট্যাংকার বোঝাই অপরিশোধিত তেল কেনার জন্য নয়াদিল্লি সরকারের অনুমোদন পেয়েছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন।

ভারতের জ্বালানি মন্ত্রণালয়ের এক পদস্থ কর্মকর্তার বরাত দিয়ে দেশটির সংবাদ মাধ্যম এ খবর দিয়েছে। খবরে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রতি মাসে বিদেশি ট্যাংকারে করে তেল আনার অনুমতি দেয়া হয়েছে। এর আগে কেবলমাত্র ভারতীয় ট্যাংকারে করে তেল আমদানির অনুমতি দেয়া হ’ত। ভারতীয় বিধি মোতাবেক দেশটির শিপিং লাইনের চেয়ে বিদেশি টাংকাররা সর্বনিম্ন দর দিতে ব্যর্থ হলেই কেবল বিদেশি জাহাজে করে অপরিশোধিত জ্বালানি তেল আমদানির অনুমতি পেত ভারতীয় তেল কোম্পানিগুলো।

কেবলমাত্র অপরিশোধিত তেলবাহী অতি বিশাল ট্যাংকার বা ভিএলসিসিতে করেই আমেরিকা থেকে তেল আমদানি করা যায়। এ জন্য ভারতীয় তেল কোম্পানিগুলোকে দেশটির শিপিং মন্ত্রণালয়ের অনুমতি গ্রহণের প্রয়োজন ছিল।

আমেরিকা থেকে ১৬ লাখ ব্যারেল তেল আমদানি করার জন্য গত মাসে উড়িষ্যায় অবস্থিত ভারতের প্রদীপ শোধনাগার একটি চুক্তি করেছে। এই প্রথম রাষ্ট্র পরিচালিত কোনো ভারতীয় শোধনাগার মার্কিন তেল কেনার চুক্তি করে।

ইরান থেকে তেল কেনা কমিয়ে দেয়ার খবর প্রকাশিত হওয়ার পাশাপাশি আমেরিকা থেকে ভারতের তেল কেনার খবর প্রকাশিত হয়েছে। বুধবার প্রকাশিত এক খবরে বলা হয়েছে, ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে অপরিশোধিত তেল কেনা আরো কমিয়েছে ভারত। পারস্য উপসাগরে ইরানের একটি গ্যাসক্ষেত্রের উন্নয়নের বিষয়ে সৃষ্ট টানাপড়েনের কারণে ভারত এ সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার প্রকাশিত রয়টার্সের নতুন তথ্য অনুসারে, জুলাই মাসে ইরান থেকে ভারতের তেল কেনার পরিমাণ শতকরা ১৬.৩ ভাগ কমেছে। ভারত বর্তমানে ইরান থেকে প্রতিদিন চার লাখ ১৪ হাজার ৯০০ ব্যারেল তেল কিনছে। গত বছরের চেয়ে এ পরিমাণ শতকরা ২০.৭ ভাগ কম। ধারণা করা হচ্ছে, চলতি মাসে ইরান থেকে ভারতের দৈনিক তেল কেনার পরিমাণ দাঁড়াবে ৩ লাখ ১০ হাজার ব্যারেল।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১১.০৮.২০১৭


মতামত দিন