>> কুমিল্লা বিক্টোরিয়ান্সকে হারিয়ে রংপুর রাইডার্স বিপিএল ফাইনালে >> হবিগঞ্জে ৫ জেএমবি সদস্য আটক

ইয়েমেন উপকূলে গভীর সমূদ্রে ফেলে দিয়ে ৫০ অভিবাসী শ্রমিক হত্যা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

# বেঁচে থাকা কয়েকজন

# বেঁচে থাকা কয়েকজন

ইয়েমেন উপকূলে মানব পাচারকারীরা ১২০ জন অভিবাসী শ্রমিক গভীর সমূদ্রে ফেলে দিলে ৫০ জন অভিবাসী শ্রমিকের মৃত্যু হয়েছে এবং ২২ জন নিখোঁজ রয়েছে। ৪৮ জন জীবিত তীরে আসতে সক্ষম হয়েছে।

এসব অভিবাসী শ্রমিক সোমালিয়া এবং ইথিওপিয়ার নাগরিক। বয়সে তরুণ ও কিশোর এসব অভিবাসী শ্রমিক কাজের সন্ধানে সৌদি আরব ও উপসাগরীয় দেশগুলিতে যাওয়ার জন্য রওনা দিয়েছিল।

ইয়েমেন পৌছে দেয়ার কথা বলে পাচারকারীরা সোমালিয়া উপকূল থেকে তাদের নৌকায় উঠিয়েছিল। কিন্তু গভীর সমূদ্রে থাকতেই পাচারকারীরা সন্দেহ করে যে তাদের নৌকাকে অনুসরণ করা হচ্ছে। এ সময় তারা ধরা পড়ার ভয়ে ১২০ অভিবাসী শ্রমিকের সকলকে কৌশলে সমূদ্রে ফেলে দিয়ে নৌকা নিয়ে পালিয়ে যায়।

পরে সাগর থেকে কয়েকটি নৌকা জীবিতদের এবং মরদেহগুলি উদ্ধার করে সাবওয়ার সমূদ্র তীরে নিয়ে আসে। সেখানে জীবিত অভিবাসী শ্রমিকরা মরদেহগুলি সৈকতে গণকবরে দাফন করে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা বুধবার এ ঘটনাকে মর্মান্তিক বলে উল্লেখ করেছে।

বেঁচে থাকা অভিবাসী শ্রমিকদের দেয়া তথ্য মতে ইয়েমেনের সাবওয়া বীচে অভিবাসী শ্রমিকদের একটি গণকবর খুঁজে পেয়েছে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) কর্মীরা।

ইয়েমেনে আইওএমের মিশন প্রধান লরেন্ট দে বোয়েক জানিয়েছেন, ইয়েমেনের উপকূল দিয়েই হাজার হাজার শরণার্থী প্রতি বছর উপসাগরীয় তেল সমৃদ্ধ বিভিন্ন দেশে পাড়ি জমায়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১০.০৮.২০১৭


Comments are closed.