>> নায়করাজ রাজ্জাকের দাফন আজ সকাল ১০টায় >> নারায়নগঞ্জ ৭ খুন মামলায় নূর হোসেন তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ডেশ বহাল >> আইন সচিব জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাস স্থগিত : হাইকোর্ট >> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> পাবনায় দুই বাসের সংঘর্ষে ৫ জন নিহত ১৫ জন আহত

তেল-গ্যাস চুক্তি সই করল ইরান তুরস্ক রাশিয়া

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Iran oil fieldইরান, রাশিয়া ও তুরস্ক তেল-গ্যাস খাতে যৌথ বিনিয়োগের জন্য একটি চুক্তিতে সই করেছে। মঙ্গলবার মস্কোয় এ চুক্তি সই হয়েছে। এতে সই করেছে ইরানের গাদির ইনভেষ্টমেন্ট কোম্পানি, রাশিয়ার জারুবেঝনেফত অয়েল অ্যান্ড গ্যাস এবং তুরস্কের ইউনিট ইন্টারন্যাশনাল।

এই প্রথম ইরান, তুরস্ক ও রাশিয়ার মধ্যে এ ধরনের ত্রিপক্ষীয় চুক্তি হলো। এ চুক্তির আওতায় তিন দেশ ইরানে ও তার বাইরে যৌথ উদ্যোগে অর্থ বিনিয়োগ করবে। এসব উদ্যোগ ও প্রকল্পে ইরানের গাদির কোম্পানি নেতৃত্ব দেবে এবং প্রতিটি কোম্পানি সমান অর্থ বিনিয়োগ করবে। এসব কাজে নিজেকে সম্পৃক্ত করার জন্য গাদির কোম্পানি এরই মধ্যে ইরানের জাতীয় তেল কোম্পানির সঙ্গে একটি চুক্তি করেছে।

এছাড়া, রাশিয়ার জারুবেঝনেফত সম্প্রতি বিশ্বের অন্যতম নেতৃস্থানীয় আন্তর্জাতিক কোম্পানি হিসেবে স্বীকৃতি পেয়েছে এবং ইরানের তেল-গ্যাস খাতের উন্নয়নের জন্য কোম্পানিটি ইরানের জাতীয় তেল কোম্পানির কাছ থেকে অনুমোদন নিয়েছে। আর ইউনিট ইন্টারন্যাশনাল হচ্ছে তুরস্কের একটি বেসরকারি কোম্পানি যারা ইরান, তুরস্ক ও ইউরোপের দেশগুলোতে কাজ করে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৯.০৮.২০১৭


মতামত দিন