>> কুমিল্লা বিক্টোরিয়ান্সকে হারিয়ে রংপুর রাইডার্স বিপিএল ফাইনালে >> হবিগঞ্জে ৫ জেএমবি সদস্য আটক

অধ্যাপক ড. মো. শাহাদৎ হোসাইনকে বরখাস্তের আদেশ অবৈধ : হাইকোর্ট

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Hihg courtঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. শাহাদৎ হোসাইনকে বরখাস্তের আদেশ অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট।

এ বিষয়ে ইতোপূর্বে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি তারিক-উল হাকিম ও বিচারপতি মো. ফারুক সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ আজ এ রায় দেয়।

একইসঙ্গে শাহাদৎ হোসাইনকে স্বপদে পুনর্বহালের নির্দেশ দেয়া হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিষ্টার অনিক আর হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল আমাতুল করিম।

রিটের পক্ষে আইনজীবী সাংবাদিকদের জানান, ড. শাহাদৎ হোসাইনকে বরখাস্তের আগে কোনো ধরনের শোকজ নোটিশ দেয়া হয়নি। এমনকি তাকে নিজের পক্ষে কোনো যুক্তি উপস্থাপনের সুযোগ না দিয়েই বরখাস্ত করা হয়েছে। এটা বিশ্ববিদ্যালয়ের আইনের লঙ্ঘন। তিনি বাধ্যতামূলক ছুটিতে ছিলেন। এ অবস্থায় বরখাস্ত করা বিশ্ববিদ্যালয় আইনের পরিপন্থী। এসব যুক্তি উল্লেখ করে রিটটি করা হয়।

গত ৭ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. শাহাদৎ হোসাইনকে বরখাস্তের আদেশের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুল জারি করে হাইকোর্ট।

তিন সপ্তাহের মধ্যে ঢাবির উপাচার্য, সিন্ডিকেট, রেজিস্ট্রার ও ডেপুটি রেজিস্ট্রারকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছিল।

উল্লেখ্য ২০১৬ সালের জুলাইয়ে সমাজবিজ্ঞান বিভাগের দুই ছাত্রী তাদের মার্ষ্টার্সের রেজাল্ট প্রকাশিত হওয়ার পর ওই বিভাগের অধ্যাপক ড. মো. শাহাদৎ হোসাইনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন। সেই অভিযোগের ভিত্তিতে চলতি বছরের ৬ মার্চ তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেয় ঢাবি কর্তৃপক্ষ। সেই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ড. শাহাদৎ।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৮.০৮.২০১৭


Comments are closed.