>> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> স্পেনের বার্সেলোনায় পথচারীদের উপর ভ্যান নিহত ১৩ আহত ৫০ >> সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় ৬ বেসামরিক ব্যক্তি নিহত

হ্যাডলির পর দ্বিতীয় কীর্তি মঈনের

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

England Moeen Aliক্রিকেট ইতিহাসে ‘চার’ ম্যাচের টেষ্ট সিরিজে ২৫০ বা ততোধিক রান ও অন্তত ২০ বা ততোধিক উইকেট শিকার করা দ্বিতীয় খেলোয়াড় হলেন ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলী।

সোমবার রাতে শেষ হওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচের টেষ্ট সিরিজে ব্যাট হাতে ২৫২ রান ও ২৫ উইকেট নেন তিনি। এমন নৈপুণ্যে ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে চার ম্যাচের টেষ্ট সিরিজে ২৫০ বা ততোধিক ও ২০ বা ততোধিক উইকেট শিকার করা দ্বিতীয় খেলোয়াড় হলেন মঈন।

ক্রিকেট ইতিহাসে প্রথম এই কীর্তি গড়েছিলেন নিউজিল্যান্ডের স্যার রিচার্ড হ্যাডলি। ১৯৮৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেষ্ট সিরিজে ব্যাট হাতে ৩০১ রান ও ২১ উইকেট নিয়েছিলেন হ্যাডলি।

এমন রেকর্ডে মঈনই সেরা

ক্রিকেট ইতিহাসে চার বা ততোধিক ম্যাচের টেষ্ট সিরিজে ২৫০ রান ও ২৫ বা ততোধিক উইকেট শিকার করা প্রথম খেলোয়াড় হলেন ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলী। গত রাতে শেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচের টেষ্ট সিরিজে ব্যাট হাতে ২৫২ রান ও ২৫ উইকেট নেন তিনি। ফলে ক্রিকেট ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে মাত্র ‘চার’ ম্যাচের টেষ্ট সিরিজে ২৫০ রান ও ২৫ উইকেট শিকার করা প্রথম খেলোয়াড় হলেন মঈন।

তবে টেষ্ট সিরিজে ২৫০ রান ও ২৫ শিকার করা অষ্টম খেলোয়াড় হলেন মঈন। অবশ্য এমন কীর্তি গড়া অন্য সাত খেলোয়াড় অংশ নিয়েছিলেন ৫ বা ৬ ম্যাচের টেষ্ট সিরিজে। মঈন অংশ নেন চার ম্যাচের টেষ্ট সিরিজে। সর্বশেষ এই তালিকায় নাম উঠেছে ভারতের রবীচন্দ্রন অশ্বিনের। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে ব্যাট হাতে ৩০৬ রান ও ২৮ উইকেট নেন অশ্বিন। এই তালিকায় অন্য ছয় খেলোয়াড় হলেন- ভারতের কপিল দেব, দক্ষিণ আফ্রিকার ট্রেভর গোডার্ড ও অবরি ফকনার, অস্ট্রেলিয়ার জর্জ গিফিন ও রিচি বেনাউদ, ইংল্যান্ডের ইয়ান বোথাম (দু’বার)।

টেষ্ট সিরিজে ২৫০ রান বা ততোধিক ও ২৫ বা ততোধিক উইকেট শিকার করা খেলোয়াড়রা :

খেলোয়াড় ম্যাচ রান উইকেট প্রতিপক্ষ সাল

মঈন আলী (ইংল্যান্ড) ৪ ২৫২ ২৫ দক্ষিণ আফ্রিকা ২০১৭
রবীচন্দ্রন অশ্বিন (ভারত) ৫ ৩০৬ ২৮ ইংল্যান্ড ২০১৬
রিচি বেনাউদ (অস্ট্রেলিয়া) ৫ ৩২৯ ৩০ দক্ষিণ আফ্রিকা ১৯৫৭
ইয়ান বোথাম (ইংল্যান্ড) ৬ ৩৯৯ ৩৪ অস্ট্রেলিয়া ১৯৮১
ইয়ান বোথাম (ইংল্যান্ড) ৬ ২৫০ ৩১ অস্ট্রেলিয়া ১৯৮৫
অবরি ফকনার (দক্ষিণ আফ্রিকা) ৫ ৫৪৫ ২৯ ইংল্যান্ড ১৯১০
জর্জ গিফিন (অস্ট্রেলিয়া) ৫ ৪৭৫ ৩৪ ইংল্যান্ড ১৮৯৪
ট্রেভর গোডার্ড (দক্ষিণ আফ্রিকা) ৫ ২৯৪ ২৬ অস্ট্রেলিয়া ১৯৬৬
কপিল দেব (ভারত) ৬ ২৭৮ ৩২ পাকিস্তান ১৯৭৯

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৮.০৮.২০১৭


মতামত দিন