>> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> স্পেনের বার্সেলোনায় পথচারীদের উপর ভ্যান নিহত ১৩ আহত ৫০ >> সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় ৬ বেসামরিক ব্যক্তি নিহত

মার্কিন ডলারের ওপর নির্ভরশীলতা কমিয়ে আনছে রাশিয়া

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

US-dollarআন্তর্জাতিক বাজারে মুদ্রা নিষ্পত্তির ক্ষেত্রে রাশিয়া মার্কিন পেমেন্ট সিষ্টেম এবং ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর চেষ্টা করছে। রাশিয়ার েউপর আরোপিত নতুন মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলার পদক্ষেপ হিসেবে এ ব্যবস্থা নেয়া হচ্ছে বলে রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ সোমবার জানিয়েছেন। বার্তা সংস্থা রিয়া নভোস্তি এ খবর দিয়েছে।

রিয়াভকভ বলেন, “মুদ্রা নিষ্পত্তির ক্ষেত্রে আমরা মার্কিন পেমেন্ট সিষ্টেম, ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর পাশাপাশি ইমপোর্ট সাবষ্টিটিউশনের প্রতি বিশেষ নজর দিচ্ছি। অর্থ্যাৎ আমদানী পণ্যের পরিমাণ কমিয়ে নিজস্ব পণ্য উৎপাদনের উপর জোর দিচ্ছি।” এসব পদক্ষেপ নেয়া রাশিয়ার অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বলেও জানান তিনি।

সম্প্রতি রাশিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা আরোপের বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বিলের আওতায় রাশিয়ার পাশাপাশি ইরান ও উত্তর কোরিয়ার উপরও আরোপিত নিষেধাজ্ঞার সম্প্রসারণ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ ও ২০১৪ সালে ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে একীভূত হওয়াকে কেন্দ্র করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর আগে রাশিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা আরোপের এ আইন মার্কিন প্রতিনিধি পরিষদ ও সিনেটে পাস হয়। তবে ক্রেমলিনের সঙ্গে সম্পর্ক উন্নয়নের আশা পোষণ করা ট্রাম্প এ আইনে সই করবেন কিনা তা নিয়ে সংশয় ছিল।

এদিকে, রাশিয়া ‘ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকোমিনিকেশন সিষ্টেম’ বা সুইফ্ট থেকে বের হয়ে যাওয়ার চিন্তা ভাবনা করছে বলে সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। আন্তর্জাতিক বাজারে বৈদেশিক মুদ্রার লেনদেন সুইফ্ট সিষ্টেমের মাধ্যমে অতি দ্রুততার সহিত সম্পন্ন করা হয়ে থাকে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৮.০৮.২০১৭


মতামত দিন