>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

৪২৫৭ কোটি টাকা ব্যয়ে ঢাকা মেট্রোরেলের কোচ ও ট্র্যাক সংগ্রহের চুক্তি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Dhaka-Metro-railরবিবার প্রায় ৪ হাজার ২৫৭ কোটি টাকা ব্যয়ে ঢাকা মেট্রোরেল প্রকল্পের জন্য রেল কোচ ও রেল ট্র্যাক সংগ্রহে সরবরাহকারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তির আওতায় রেল কোচ ও রেল ট্র্যাক ছাড়াও রোলিং স্টক, ট্রেন সিমুলেটর, ডিপোর যন্ত্রপাতি, খুচরা যন্ত্রাংশ সরবরাহের পাশাপাশি সংশ্লিষ্টদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ প্রদানের বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের উপস্থিতিতে রাজধানীর একটি হোটেলে নির্মাণ ঠিকাদারী প্রতিষ্ঠান জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম এবং মেট্রোরেল বাস্তবায়ন সংস্থা ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড-ডিএমটিসিএল এর মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

মেট্রোরেলের প্রকল্প পরিচালক ও ডিএমটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক আফতাব উদ্দিন তালুকদার এবং কাওয়াসাকি-মিটসুবিশি কনসোর্টিয়ামের পক্ষে মাকোতা ওগাওয়ারা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

অনুষ্ঠান শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেন, মেট্রোরেলের কোচগুলো হবে আধুনিক ও উচ্চ গুণগতমান সম্পন্ন মরিচাহীন ইস্পাত দ্বারা নির্মিত এবং শীতাতপ নিয়ন্ত্রিত। কোচের আসনগুলো লম্বালম্বিভাবে সাজানো থাকবে এবং প্রতি ট্রেনে দু’টি হুইল চেয়ারের ব্যবস্থা থাকবে। এ প্রকল্পে অর্থায়নের জন্য তিনি জাপান সরকার এবং জনগণকে আন্তরিক কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাজমুল হক প্রধান এমপি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক এবং জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ তাকাতোশি নিশিকাতা বক্তব্য রাখেন।

এছাড়া অনুষ্ঠানে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ-ডিটিসিএ’র নির্বাহি পরিচালক সৈয়দ আহম্মেদসহ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এবং প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৭.০৮.২০১৭


Comments are closed.