>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

পরমাণু সমঝোতা লঙ্ঘনের বিরুদ্ধে অলস বসে থাকব না : ইরান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Bahram Qassemi 3তেহরানের উপর নতুন করে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার কড়া নিন্দা জানিয়েছে ইরান। সেই সঙ্গে দেশটি বলেছে, ওয়াশিংটনের পক্ষ থেকে ২০১৫ সালে স্বাক্ষরিত বহুপক্ষীয় পরমাণু সমঝোতা যেভাবে লঙ্ঘন করা হচ্ছে তার মোকাবেলায় তেহরান অলস বসে থাকবে না।

বুধবার ক্ষেপণাস্ত্র ইস্যুতে ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা বিলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সই করেছেন। তার এ সইয়ের ফলে বিলটি এখন আইনে পরিণত হলো। এর আগে মার্কিন সিনেট এবং প্রতিনিধি পরিষদের উভয় কক্ষে ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের বিলের নজিরবিহীন অনুমোদন দেয়া হয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বৃহস্পতিবার বলেছেন, তার দেশের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার বিলে অনুমোদন একটি পশ্চাদপসরণ, অবৈধ, এবং অযৌক্তিক পদক্ষেপ। এসব নিষেধাজ্ঞা মানবাধিকারের সকল মূলনীতি এবং আন্তর্জাতিক নিয়ম নীতির বিরুদ্ধে অবস্থান নিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

বাহরাম কাসেমি বলেন, এসব নিষেধাজ্ঞা সভ্য ইরানি জাতির প্রতি শত্রুতার সর্বশেষ উদাহরণ এবং বিশ্বের সব মুক্তিকামী মানুষের চেতনার প্রতি অপমান ছাড়া আর কিছুই নয়। তিনি আরো বলেন, মার্কিন প্রশাসনে ঘাপটি মেরে বসে থাকা চরমপন্থি এবং বিদ্বেষকামী আমলারা আবারো প্রমাণ করেছেন, ইরানের বিরুদ্ধে তারা কি পরিমাণ একতরফা অবৈধ শত্রুতা পোষণ করেন।

বাহরাম কাসেমি বলেন, আমেরিকার পরমাণু সমঝোতা লঙ্ঘনের বিরুদ্ধে ইরান অলস বসে থাকবে না। ইরানে সংসদ এবং প্রশাসন এর বিরুদ্ধে ব্যাপক এবং বিস্তৃত পদক্ষেপ নেবে বলেও হুঁশিয়ারি দেন বাহরাম কাসেমি।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৩.০৮.২০১৭


Comments are closed.