>> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> স্পেনের বার্সেলোনায় পথচারীদের উপর ভ্যান নিহত ১৩ আহত ৫০ >> সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় ৬ বেসামরিক ব্যক্তি নিহত

ফ্রান্সের কেলে বন্দরের শরণার্থীদের ভাল আবাসনের ব্যবস্থা করতে কোর্টের নির্দেশ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

France Calaisফ্রান্সের কেলে সমূদ্র বন্দরে আবার একটি জঙ্গল ক্যাম্প গড়ে উঠতে শুরু করেছে। কেলে নগর কর্তৃপক্ষ যখথন এ ক্যাম্পটি উচ্ছেদ করে শরণার্থীদের সরিয়ে দেওয়ার চিন্তা করছে, তখন ফ্রান্সের সর্বোচ্চ আদালত কেলে বন্দরে অবস্থানকারী শরণার্থীদের জন্য ভাল আবাসন সুবিধা প্রদানের নির্দেশ দিয়েছে। এর আাগে আরও দু’টি অধঃস্তন আদালত অনুরূপ নির্দেশ দিয়েছিল।

আদালতের নির্দেশে শরণার্থীদের জন্য অবশ্যই খাবার পানির ঝরণা, টয়লেট এবং গোসলের জন্য শাওয়ার স্থাপন করতে বলা হয়েছে। সেটা করতে ব্যর্থ হলে নগর কর্তৃপক্ষকে প্রতিদিন ১০০ ইউরো করে জরিমানা দিতে হবে।

কেলে নগর কর্তৃপক্ষের একজন কর্মকর্তা জানান, কেলে বন্দরে যে সমস্ত আশ্রয়প্রার্থী আসে তাদের চুড়ান্ত লক্ষ্য ব্রিটেন যাওয়া। বন্দর থেকে গাড়িতে করে টানেল দিয়ে বা চ্যানেল পার হয়ে ব্রিটেনে যাওয়ার জন্য তারা সুযোগের অপেক্ষায় থাকে। বর্তমানে কেলে বন্দরে ৪০০ থেকে ৬০০ জনের মত শরণার্থী ঝুপড়ি ক্যাম্প করে সেখানে থাকছে।

কর্মকর্তা জানান, তারা আশঙ্কিত যে, কেলে বন্দরে আবার একটি “জঙ্গল ক্যাম্প” গড়ে উঠবে।

এদিকে কেলে নগর কর্তৃপক্ষ আদালতের রায় প্রত্যাখ্যান করেছে। নগর কর্তৃপক্ষ বলছে, সেটা করা হলে আরও বেশী বেশী শরণার্থী এখানে এসে ভিড় করবে। কেলে নগরীর মেয়র নাতাশা বুশার্ট এবং ডেপুটি মেয়র উভয়ে পরিস্কায় ভাষায় বলেছেন, তারা আদালতের নির্দেশ পালন করবেন না।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৩.০৮.২০১৭


Comments are closed.