>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

পাঠ্যপুস্তক ছাপা ও বিতরণের প্রস্তুতি যথাসময়ে সম্পন্ন করার নির্দেশ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

nahid4শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আগামী বছরের প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণির পাঠ্যপুস্তক ছাপার কাজ যথাসময়ে সম্পন্ন করতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কর্মকর্তাদের তাগিদ দিয়েছেন।

তিনি সোমবার রাজধানীর মতিঝিলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) কার্যালয়ে আকস্মিকভাবে পরিদর্শনকালে এক বৈঠকে সংশ্লিষ্ট সকলকে এ তাগিদ দেন। বৈঠকে এনসিটিবি’র চেয়ারম্যান প্রফেসর নারায়ন চন্দ্র সাহা, সদস্য ড. মিয়া ইনামুল হক সিদ্দিকীসহ এনসিটিবি’র বিভিন্ন শাখার কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী আগামী বছরের প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণির বিনামূল্যের পাঠ্যপুস্তক ছাপার প্রস্তুতি ও গৃহীত কার্যক্রম সম্পর্কে কর্মকর্তাদের কাছে জানতে চান।

তিনি পাঠ্যপুস্তক যথাসময়ে ছাপা সম্পন্ন করা এবং বিতরণের প্রস্তুতি বিষয়ে তাগিদ দেওয়ার পাশাপাশি সময়মত এসব কাজ শেষ করার ব্যাপারে কর্মকর্তাদের কাছ থেকে নিশ্চয়তা চান।
এনসিটিবি’র কর্মকর্তারা এসময় মন্ত্রীকে জানান, পাঠ্যপুস্তুক ছাপার কার্যক্রম চলছে। তারা বলেন, বই ছাপার টেন্ডারসহ সকল কার্যক্রম যথাসময়ে সম্পাদন করা হচ্ছে। প্রতি বছরের ন্যায় ২০১৮ সালের ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া সম্ভব হবে বলে তারা মন্ত্রীকে আশ্বস্ত করেন।

বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, ‘সবার মিলিত প্রচেষ্টায় বছরের শুরুতে আমরা প্রথম থেকে নবম শেণির শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দিতে চাই। কারণ সারা পৃথিবীতে এটা এক অতুলনীয় উদাহরণ।’

তিনি এ ধারা অব্যাহত রাখতে সংশ্লিষ্টদের আন্তরিকতার সাথে কাজ করার আহবান জানান। এ ব্যাপারে যেকোন ধরনের গাফিলতি ও ব্যর্থতা মেনে নেয়া হবে না বলেও মন্ত্রী সংশ্লিষ্টদের হুঁশিয়ার করে দেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ৩১.০৭.২০১৭


Comments are closed.