>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

চীনের কৌশলগত ষ্টীলথ ড্রোন তৈরি সম্পন্ন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

china-tests-first-stealth-combat-droneনিজস্ব প্রযুক্তিতে তৈরি চীনের কৌশলগত সামরিক ষ্টীলথ বা অদৃশ্য ড্রোন তৈরীর কাজ শেষ হয়েছে এবং গণ-উৎপাদনের জন্য সম্পূর্ণ প্রস্তুত। ষামরিক বিশেষজ্ঞরা বলছেন, চীনরে এ ষ্টীলথ ড্রোন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে গণমুক্তি ফৌজের যুদ্ধ ক্ষমতা কয়েকগুণ বাড়িয়ে দিবে।

এ ড্রোনটি ৩৩ ফুট লম্বা এবং এর পাখার বিস্তৃতি ৪৬ ফুট। এটি ৪,৪০০ পাউণ্ড বা ২০০০ কেজি (দুই টন) বোমা বা ক্ষেপণাস্ত্র বহণ করতে সক্ষম। ষ্টীলথ বা অদৃশ্য ড্রোনটি যথেষ্ট শক্তিশালী ও দূর পাল্লার হবে।

এর আগে চীন দেশে তৈরি বিশালাকার একটি ড্রোনের সফল পরীক্ষা চালিয়েছে। চাই হং-৫ নামের সে ড্রোনটি এখন গণউৎপাদন লাইনে রয়েছে। ড্রোনটির একেকটি পাখা ২১ মিটার বা ৬৯ ফুট লম্বা এবং ১ টনের বেশি ওজন বহন করতে পারে। ড্রোনটি একটানা ৬০ ঘণ্টা আকাশে উড়তে এবং ১০ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারে।

চায়না এ্যারোস্পেস সায়েন্স ইন্ডাষ্ট্রি কর্পোরেশন (China Aerospace Science and Industry Corporation – CASIC) এ তৈরি ষ্টীলথ বা অদৃশ্য ড্রোনটি প্রথম নভেম্বর ২০১৩ সালে স্বল্প সময়ের জন্য অকাশে উড়ানো হয়েছিল। তারপর জুন ২০১৪, জুন ২০১৪, জানয়ারী ২০১৭ এবং মার্চ ২০১৭-তে পরীক্ষামূলকভাবে আকাশে উড়ানো হয়।

এ চালক ড্রোনটি প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শত্রুর বিমানবাহী রণতারী, যুদ্ধজাহাজ এবং সাবমেরিনের বিরুদ্ধে খুবই কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া, বর্তমান সময়ে ক্ষেপণাস্ত্র বিরোধী প্রতিরক্ষা প্রযুক্তির ব্যাপক উন্নতি সাধিত হওয়ায়, পরমাণু ও কৌশলগত অস্ত্র ব্যবহারে গতানুগতিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের পরিবর্তে এ ধরণের ড্রোন ব্যবহার যে কোন বাহিনীর কার্যকর যুদ্ধসক্ষমতা আনেকগুণ বৃদ্ধি করবে বলে মনে করা হচ্ছে।।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ৩১.০৭.২০১৭


Comments are closed.