>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

সাইপ্রাসে মানব পাচারের অভিযোগে অভিবাসী বিরোধী জাহাজের নাবিক গ্রেপ্তার

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Anti migrant ship crew arrested in Cyprus for human traffickingবুধবার তুরস্ক নিয়ন্ত্রিত উত্তর সাইপ্রাসে একটি অভিবাসী বিরোধী জাহাজে ২১ জন শ্রীলংকান নাগরিক পাওয়া গেলে মানব পাচারের অভিযোগে সী-ষ্টার নামের ঐ জাহাজের সকল নাবিককে গ্রেপ্তার করা হয়েছে। জাহাজটির মালিক ইউরোপের উগ্র ডানপন্থী ইসলাম ও অভিবাসন বিরোধী আইডেন্টিটারিয়ান আন্দোলন (Identitarian movement) এর লোক।

অভিবাসীদের ঠেকাতে যে সমস্ত অভিবাসন বিরোধী জাহাজ এবং অভিবাসীদের উদ্ধারের জন্য যে সমস্ত জাহাজ ভূমধ্যসাগরে কাজ করছে তাদের বিরুদ্ধে ইতালী কোষ্টগার্ডের মানব পাচারের অভিযোগ অনেক দিন আগের। পাচারকারীদের সাথে সমন্বয় করে তারা মানব পাচারে সহযোগিতা করছে এমন ধারণা থেকে সম্প্রতি ইতালী ঐসব জাহাজের কার্যক্রমের উপর বিধিনিষেধ আরোপসহ নানাবিধ শর্তারোপ করেছে।

আটককৃতদের মধ্যে রয়েছে, জাহাজের মালিক টমাস এগারষ্ট্রম, ক্যাপ্টেন এবং ৭ জন নাবিক। তাদের বিরুদ্ধে ফেক এবং নকল কাগজপত্র ব্যবহারের অভিযোগ এনে পুলিশ রিমাণ্ডে নেয়া হয়েছে। শ্রীলংকানদের উত্তর সাইপ্রাসে নিয়ে যাওয়ার সময় তারা জাহাজের রেডিও যোগাযোগ এন্টেনা নিস্ক্রিয় রাখে এবং স্বয়ংক্রিয় চিহ্নিতকরণ ব্যবস্থাও বন্ধ রাখে।

জাহাজের মালিক দাবী করেছে, শ্রীলংকানরা সবাই নাবিক এবং তাদের প্রশিক্ষণের জন্য জাহাজে তোলা হয়েছিল। কিন্তু এ সংক্রান্ত যে সমস্ত কাগজপত্র তারা দেখিয়েছে সেগুলি ফেক এবং ভূয়া প্রমাণিত হয়েছে। সাধারণভাবে ‘ডিফেণ্ড ইউরোপ’ (Defend Europe) নামে পরিচিত এ গ্রুপটিই বরং অন্যান্য এনজিওর বিরুদ্ধে মানব পাচারের অভিযোগ করে থাকে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৮.০৭.২০১৭


Comments are closed.