>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

রাশিয়ার এমআই-১৭১এ২ হেলিকপ্টার ব্যাপক অগ্রহ সৃষ্টি করেছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

russian-helicopters-mi-171-heli-russia-2017রাশিয়ার অধনিকায়নকৃত এমআই-১৭ গানশীপ ও পরিবহণ হেলিকপ্টার যার বর্তমান নাম এমআই-১৭১এ২, মস্কোর বাইরে অয়োজিত ম্যাকস-২০১৭ এয়ার শো’-তে দর্শক ও ক্রেতাদের মাঝে সব চেয়ে বেশী আগ্রহ সৃষ্টি করেছে।

উন্নত প্রযুক্তি ও ব্যবহারিক উপযোগিতা বিচারে অধনিকায়নকৃত এমআই-১৭১এ২ গানশীপ ও পরিবহণ হেলিকপ্টারকে একাবিংশ শতাব্দীর উপযোগী আকাশ যান হিসেবে বিবেচনা করা হচ্ছে।

হেলিকপ্টারটিতে সংযুক্ত নতুন ইঞ্জিন এটির রোটোর ব্লেডকে শতভাগ ফেইল-প্রুফের নিশ্চয়তা দিয়েছে, বিশেষ করে উষ্ণমণ্ডলীয় অঞ্চলের অতি উচ্চ আদ্র আবহাওয়ার মধ্যেও।

বলা হচ্ছে এ হেলিকপ্টারটি মধ্যপ্রাচ্য, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ আমেরিকার আবহাওয়া ও পরিবেশে খুবই উপযোগী।

সম্পূর্ণ রাশিয়ার প্রযুক্তিতে তৈরী এ হেলিকপ্টারটি বিশ্বের যে কোন দেশের কাছে বিক্রিতে কোন প্রকার নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়।

এমআই-১৭১এ২ হেলিকপ্টারের ক্যাবিনে ন২ জন ক্রু এবং ১৬ জন যাত্রি বহণ করা যায়। এটিকে মাত্র ৪০ মিনিটে একটি মালামাল পরিবহণ হেলিকপ্টরে রূপান্তরিত করা যায়। এর ক্যাবিনের ভিতরে ৪ টন এবং দেহের বাইরে ঝুলিয়ে আরও ৫ টন মালামাল বহণ করা রযায়।

আগের এমআই-১৭ হেলিকপ্টারের তুলনায় এমআই-১৭১এ২ হেলিকপ্টারের নিরাপত্তা বা সেফটি ব্যবস্থা অনেক উন্নত এবং নিরাপদ। এর ফুয়েল ঠ্যাংক আগেরটির তুলনায় অনেক বড় এবং শলরের বাইরে দুই পাশে স্থাপন করা। ফলে এটি অনেক দূর এবঙ অনেক সময় ধরে উড়তে পারে। যে কারণে, নতুন এই ভার্সানের উড়ার রেঞ্জ ৮০০ কিলোমিটার।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৮.০৭.২০১৭


Comments are closed.