>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

ফ্রান্সে ভয়াবহ দাবানল ১২ হাজার মানুষ ঘরছাড়া

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

France wilgfireদক্ষিণ-পূর্ব ফ্রান্সের বিস্তীর্ণ এলাকায় দাবানলের আতঙ্কে সরানো হল ১২ হাজার মানুষকে। গত সোমবার ফ্রেঞ্চ রিভিয়েরার জনপ্রিয় সৈকত শহর স্যাঁ ট্রোপেজের কাছে লা ক্রোয়া ভামেরের জঙ্গলে ভয়াবহ আগুন লাগে।

ফরাসি সরকার জানিয়েছে, বিপর্যয় মোকাবিলা বাহিনী ও দমকল মিলিয়ে প্রায় ৪ হাজার কর্মী আগুন নেভানোর কাজে লেগে রয়েছেন। কিন্তু কাল থেকে পরিস্থিতির অবনতি হয়েছে। রুক্ষ-শুষ্ক আবহাওয়ার জন্য উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে দমকল বাহিনী।

দমকলের এক শীর্ষ কর্তা জানিয়েছেন, ইতিমধ্যেই ৪ হাজার হেক্টর জমি আগুনের গ্রাসে চলে গিয়েছে। সম্পত্তি আর ফসলের ক্ষয়ক্ষতির হিসেব অবশ্য এখনও জানা যায়নি। ভূমধ্যসাগরের উপকূলবর্তী ওই এলাকায় প্রচুর মানুষ থাকেন। গ্রীষ্মে সেই সংখ্যাটা আরও বাড়ে। দেশ-বিদেশের প্রচুর পর্যটকও আসেন এই সময়।

আগুন খুব শীঘ্রই আয়ত্তে না আনা গেলে সেখান থেকে আরও মানুষকে সরিয়ে নিরাপদ স্থানে আনতে হবে বলে জানিয়েছেন তিনি। ফরাসি সরকার ইতিমধ্যেই এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সাহায্য চেয়েছে। ইতালি সরকার দ্রুত সাহায্যের হাতও বাড়িয়ে দিয়েছে। বৃহস্পতিবার থেকে আরও ছ’টি আগুন নেভানোর বিমান আনা হয়েছে বলে জানিয়েছে ফরাসি দমকল বাহিনী।

ভয়াল আগুন আয়ত্তে আনতে গিয়ে আহত হয়েছেন অন্তত ১২ জন দমকলকর্মী। ধোঁয়া আর বিষাক্ত গ্যাসে অসুস্থ হয়ে পড়েছেন ১৫ জন পুলিশ অফিসারও। এই দাবানলে ওই এলাকায় বসবাসকারী হেরমান প্রজাতির কচ্ছপরা বিপদে পড়বে বলে আশঙ্কা করছেন বন্যপ্রাণী বিশেষজ্ঞেরা।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৮.০৭.২০১৭


Comments are closed.