>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

‘আনন্দের আগষ্ট’ লেখায় শাবি শিক্ষককে পদাবনতি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

SUST-202আগষ্ট মাসকে তুচ্ছতাচ্ছিল্য করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ষ্ট্যাটাস দেওয়ার অভিযোগে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) এক শিক্ষককে পদাবনতি করা হয়েছে।

অভিযুক্ত শিক্ষকের নাম মঞ্জুরুল হায়দার সুমন। তিনি নৃ-বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক হলেও পদাবনতি করে তাঁকে প্রভাষক করা হয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালটির রেজিষ্ট্রার মো. ইশফাকুল হোসেন সাংবাদিকদের এই তথ্য জানান। তিনি বলেন, বুধবার অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ছাড়া অভিযুক্ত শিক্ষককে ছয় মাসের জন্য বাধ্যতামূলক ছুটি এবং ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার টাকা আগামী ছয় মাসের মধ্যে পরিশোধ করতে হবে বলেও জানান রেজিষ্ট্রার। তবে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী এই ছয় মাস বেতন পাবেন ওই শিক্ষক।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. শামসুল আলম। তিনি বলেন, শিক্ষক সমাজের কাছে সবাই দায়িত্বশীল আচরণ আশা করে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এ ব্যাপারে আরও সতর্ক হওয়া প্রয়োজন।

গত ১৫ জুলাই নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে আগষ্ট মাস সম্পর্কে একটি স্ট্যাটাস দেন মঞ্জুরুল হায়দার সুমন। সেখানে তিনি লিখেন, ‘দিন গুনছি… আসছে আমার আনন্দের আগষ্ট।’ লেখাটি দেখে পরের দিন রাতেই ফেসবুকে ওই শিক্ষকের সমালোচনা শুরু করে শাবিপ্রবি ছাত্রলীগের স্থগিত কমিটির নেতাকর্মীরা। এর পরিপ্রেক্ষিতে ১৭ জুলাই একাডেমিক ভবনে ঢুকে ওই শিক্ষকের কক্ষে ভাঙচুর করে তারা। তবে সে সময় ওই শিক্ষক কক্ষে উপস্থিত ছিলেন না।

এদিকে ওই ষ্ট্যাটাসের মাধ্যমে ‘আগষ্ট মাসকে তুচ্ছতাচ্ছিল্য করা হয়েছে’, এমন অভিযোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, শিক্ষক সমিতি ও বঙ্গবন্ধু পরিষদের সদস্যরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেন। এর পরিপ্রেক্ষিতে মঞ্জুরুল হায়দার সুমনকে কারণ দর্শানোর নোটিশ দেয় কর্তৃপক্ষ। নিজেকে নির্দোষ দাবি করে ২০ জুলাই ওই নোটিশের জবাব দেন তিনি।

এরপর বুধবার সিন্ডিকেটের জরুরি বৈঠক আহ্বান করে ওই শিক্ষকের বিরুদ্ধে পদাবনতিসহ অন্আন্য শাস্তির সিদ্ধান্ত নেওয়া হয়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৭.০৭.২০১৭


Comments are closed.