>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

সরকার প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি স্কুল এন্ড কলেজ নির্মাণ করছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Nahid 4শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, সরকার কারিগরি শিক্ষার্থীর সংখ্যা শতকরা ৬০ ভাগে উন্নীত করার লক্ষ্যে দেশের প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি স্কুল এন্ড কলেজ নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

তিনি বলেন, এরমধ্যে একশ’টি করিগরি স্কুল এন্ড কলেজের নির্মাণ কাজ চলছে। দ্বিতীয় প্রকল্পে আরো ৩৮৯ টি কারিগরি স্কুল এন্ড কলেজ নির্মাণ করা হবে।

শিক্ষামন্ত্রী বুধবার রাজধানীর ইনস্টিটিউট আব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি) এ অনুষ্ঠিত কারিগরি ও ভোকেশনাল শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ে আঞ্চলিক সম্মেলন উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

কারিগরি মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মোহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ আতিথি হিসেবে শিক্ষা সচিব মো. সোহরাব হোসেন, কলম্বো প্লান স্টাফ কলেজের মহা পরিচালক রামহারি লামিচহানি ও ইঞ্জিনিয়ার একেএমএ হামিদ বক্তব্য রাখেন।

শিক্ষামন্ত্রী বলেন, বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে দেশ-বিদেশে কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কারিগরি ও ভোকেশনাল শিক্ষাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।

নূরুল ইসলাম নাহিদ বলেন, বর্তমান সরকারের প্রথমদিকে মোট শিক্ষার্থীর শতকরা একভাগ কারিগরি শিক্ষার্থী ছিলো। সরকার কারিগরি ও ভোকেশনাল শিক্ষা ক্ষেত্রে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করায় ৮ বছর পর কারিগরি শিক্ষার্থীর সংখ্যা মোট শিক্ষার্থীর ১৪ শতাংশে উন্নীত হয়েছে। সরকার এই সংখ্যা শতকরা ষাট ভাগে উন্নীত করার পরিকল্পনা গ্রহণ করেছে।

তিনি বলেন, বর্তমানে জেলা পর্যায়ে ৪২টি পলিটেকনিকেল কলেজ রয়েছে। সরকার জেলা পর্যায়ে আরো ২৩টি পলিটেকনিকেল কলেজ নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এছাড়া বিভাগীয় পর্যায়ে আরো ৪টি মহিলা পলিটেকনিকেল কলেজ নির্মান করা হচ্ছে বলে জানান শিক্ষামন্ত্রী।

নূরুল ইসলাম নাহিদ বলেন, দক্ষ জনশক্তি গড়ে তুলতে হলে দেশের তরুণদের যথাযথ প্রশিক্ষণ দিতে হবে। যাতে করে তারা দেশ-বিদেশের যে কোন প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পায়।

তিনি বলেন, সরকার কারিগরি শিক্ষকদের সংকট নিরসনের লক্ষ্যে শিক্ষকদের বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। সরকার ইতোমধ্যে দেশের বিভিন্ন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠনের ৪২০
জন শিক্ষককে সিঙ্গাপুর থেকে প্রশিক্ষণ গ্রহণের ব্যবস্থা করেছে। বর্তমানে আরো ১১৫০ জন শিক্ষক সিঙ্গাপুরে এবং ৫৮১ জন চীনে প্রশিক্ষণ গ্রহণ করছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।
অনুষ্ঠানে পাপুয়া নিউগিনি, সিঙ্গাপুর, মালদ্বীপ, ফিলিপাইন, মিয়ানমার, মঙ্গোলিয়া ও সার্কভুক্ত ৮টি দেশসহ ১৭টি দেশের ২৩ জন প্রতিনিধি অংশগ্রহন করেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৬.০৭.২০১৭


Comments are closed.