>> নায়করাজ রাজ্জাকের দাফন আজ সকাল ১০টায় >> নারায়নগঞ্জ ৭ খুন মামলায় নূর হোসেন তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ডেশ বহাল >> আইন সচিব জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাস স্থগিত : হাইকোর্ট >> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> পাবনায় দুই বাসের সংঘর্ষে ৫ জন নিহত ১৫ জন আহত

চীনের প্রথম স্কাই ট্রেন চালু হ’ল

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

China Sky trainচীন পূর্বঞ্চলীয় শেনডং প্রদেশের নানজিং শহরে শনিবার দেশটির প্রথম আকাশ রেল বা স্কাই ট্রেন চালু করেছে। জার্মানী ও জাপানের পর চীন তৃতীয় দেশ যে এ ধরণের প্রযুক্তি ব্যবহার করে ট্রেন চালু করল। ট্রেনটি সর্বোচ্চ ৭০ কিলোমিটার গতিতে চলবে এবং একবারে ৫১০ জন যাত্রি বহণ করতে পারবে। যাত্রিরা দুটি পৃথক কমপার্টমেন্টে বা বগিতে থাকবেন।

ট্রেনটির নীচের দিকে কোন চাকা নেই। চাকাগুলি উপরের দিকে এবং এটি রেল রাইন দিয়ে নীচে ঝুলে চলাচল করবে। স্থানীয়রা এর নাম দিয়েছেন, রোলার কোষ্টার ট্রেন। ট্রিনটি তৈরীও করেছে চীনের বৃহত্তম রোলার কোষ্টার প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

চীনা কর্মকর্তারা বলেন, ট্রেনটি পরিচালনা ব্যয় সাবওয়ে/টিউব রেলওয়ে এবং ট্রামের চেয়ে কম। এটি অনেক বেশী বেগের বাতাস সহ্য করে চলতে পারে, দ্রুত মোড় ঘুরতে পারে এবং সহজেই রেল বেয়ে উঠা-নামা করতে পারে। ট্রেনটি তৈরী করতেও সময় লাগে কম। একটি ট্রেন তৈরী করতে তিন-থেকে চার মাস সময় লাগে।

China Sky train 2ট্রেনটি ব্যটারী চালিত এবং একবার ব্যাটারী চার্জ দিয়ে চার ঘন্টা চলাচল করতে পারে। প্রতি ষ্টেশনে ট্রেনটি ২ মিনিট থামবে এবং প্রতি বারেই এর ব্যাটারী যেটুকু ব্যয় হয়েছে তা চার্জ হয়ে যাবে।

জনবহুল শহর এবং পর্যটন কেন্দ্রগুলোতে এ ধরণের ট্রেন খুবই উপযোগী। ২০১৮ সালে চীনের বহু স্থানে এ ট্রেন চালু হবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৪.০৭.২০১৭


Comments are closed.