>> নায়করাজ রাজ্জাকের দাফন আজ সকাল ১০টায় >> নারায়নগঞ্জ ৭ খুন মামলায় নূর হোসেন তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ডেশ বহাল >> আইন সচিব জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাস স্থগিত : হাইকোর্ট >> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> পাবনায় দুই বাসের সংঘর্ষে ৫ জন নিহত ১৫ জন আহত

সিরিয়ার যুদ্ধক্ষেত্রে রাশিয়ার দানবীয় ধ্বংসাত্মক সামরিক যান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

BMPT 72রাশিয়ার গণমাধ্যমে প্রকাশিত খবরে প্রকাশ, দেশটির সেনাবাহিনী সিরিয়ার যুদ্ধক্ষেত্রে বিএমপিটি-৭২ বা টার্মিনেটর-২ নামে দানবীয় ধ্বংসাত্মক সামরিক যান পাঠিয়েছে।

এ সামরিক যানটি ট্যাংকের মত দেখতে হলেও এটি একটি ১২৫ মিলিমিটার কামান বিশিষ্ট ট্যাংক নয়। আধুনিকায়নকৃত টি-৭২ ট্যাংকের কাঠামোর উপর নির্মিত এ সামরিক যানে রয়েছে বিভিন্ন ধরণের এক সেট অস্ত্র, যার মধ্যে রয়েছে দুটি ৩০ মিলিমিটার কামান, চারটি আটাকা-টি ট্যাংক বিধ্বংসী নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র এবং একটি ভারী মেশিনগান। এর ভারী মেশিনগান ও দুটি কামানের সাহায্যে পদাতিক বাহিনী ও হাল্কা সাঁজোয়া যানের বিরুদ্ধে কার্যকরভাবে যুদ্ধ করা সম্ভব এবং এর নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্রের সাহায্যে ট্যাংক এবং কংক্রিটের দেয়াল বিশিষ্ট বিল্ডিং ধ্বংস করা যায়।

আফগানিস্তান এবং চেনিয়ার যুদ্ধের অভিজ্ঞতার ভিত্তিতে এই সামরিক যানের ডিজাইন করা হয়েছে।

এটি চালাতে প্রথম ভ্যারিয়ান্টে ৫ জন ক্রু প্রয়োজন হ’ত, কিন্তু সর্বশেষ ভ্যারিয়ান্টে ৩ জন ক্রু প্রয়োজন হয়। টার্মিনেটর -২ যুদ্ধক্ষেত্রে অন্যান্য ট্যাংকের নিরাপত্তা বিধানের কাজ করে, বিশেষ করে শহরাঞ্চলের যুদ্ধে ট্যাংক ও সাঁজোয়া যানের নিরপত্তায় এটি খুবই কার্যকর।

BMPT 72 1কয়েকদিন আগে প্রেসিডেন্ট আসাদ যখন রাশিয়ার হমাইমেম ঘাঁটি পরিদর্শনে যান তখন সেখানে অনেকগুলো টার্মিনেটর -২ সামরিক যান ছিল এবং তাঁকে সেগুলি দেখিয়ে এর কার্যকারিতা ব্যাখ্যা করা হয়। তারপরই হোমস এবং হামার যুদ্ধক্ষেত্রে দায়েশ বিরোধী অভিযানে রাশিয়ার সেনাদের সাথে এই সামরিক যান পাঠানো হয়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২১.০৭.২০১৭


Comments are closed.