>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

এক সপ্তাহের মধ্যে ত্রিপুরাপাড়ায় টিকাদান কর্মসূচি শেষ করার নির্দেশ

স্বাস্থ্যডেস্ক, বাংলাদেশনিউজ

Vaccineচট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় তার কর্মীদের এক সপ্তাহের মধ্যে সিতাকুন্ড উপজেলার ত্রিপুরাপাড়ায় চলমান টিকাদান কর্মসূচি সম্পন্ন করার নির্দেশ দিয়েছে।

সম্প্রতি ত্রিপুরা সম্প্রদায়ের নয় শিশুর মৃত্যুর প্রেক্ষিতে গত মঙ্গবার এখানে টিকাদান কার্যক্রম শুরু করা হয়। এই শিশুরা জ্বর, র‌্যাশ, শ্বাসকষ্ট, বমি ও পায়খানায় রক্ত যাওয়া ইত্যাদি জটিলতায় আক্রান্ত হয়ে মারা যায়। গত সোমবার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইডিসিআর)-এর পক্ষ থেকে বলা হয়েছে ওই শিশুরা হামে আক্রান্ত হয়েছিল।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের সার্বিক প্যাথলজিক্যাল পরীক্ষা-নিরীক্ষায় সনাক্ত হয়েছে যে ওই এলাকার বাসিন্দারা বিশেষ করে শিশুরা কয়েক বছর ধরে সরকার পরিচালিত সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) আওতার বাইরে থাকার কারণে তারা মারাত্মক অপুষ্টি ও অন্যান্য অনেক জটিলতায় ভুগছে।

জেলার সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিক বাসসকে বলেন, ‘অবিরাম বৃষ্টিপাতের ফলে দুর্গম পার্বত্য ত্রিপুরাপাড়ায় ইপিআই কার্যক্রম ব্যাহত হয়েছে। তিনি আরো বলেন, যেকোন উপায়ে এক সপ্তাহের মধ্যে তাদের টিকাদান কার্যক্রম সম্পন্ন করতে হবে।’

তিনি বলেন, বুধবার তারা ত্রিপুরা সম্প্রদায়ের লোকদের মাঝে ৩০ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও ১০ হাজার প্যাকেট খাবার স্যালাইন বিতরণ করেছেন।

উল্লেখ্য, টিকাদান কর্মসূচি বাস্তবায়নের জন্য স্থাপিত অস্থায়ী স্বাস্থ্য কেন্দ্রে সিভিল সার্জনের তত্ত্বাবধানে মোট ৬৫ জন স্বাস্থ্যকর্মী কাজ করছেন।

এদিকে ওই শিশুদের মৃত্যুর পর কর্তব্যে অবহেলার দায়ে সিতাকুন্ড স্বাস্থ্য কমপ্লেক্সের ৬ স্বাস্থ্যকর্মীকে সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বদলি করা হয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২০.০৭.২০১৭


Comments are closed.