>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশিরা বৈধ হতে ৫ মাস সময় পাচ্ছেন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

malaysia petronas towerমালয়েশিয়ায় বসবাসরত অবৈধ বাংলাদেশি অভিবাসীরা এ বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে রি-হেয়ারিং প্রক্রিয়ায় বৈধ হবার সুযোগ পাবেন বলে জানিয়েছেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ শহীদুল ইসলাম। মঙ্গলবার মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে দেশটির ইমিগ্রেশন অধিদপ্তরের মহাপরিচালক দাতু শ্রী মুস্তাফার আলির সঙ্গে বৈঠকের পর তিনি এ তথ্য জানান।

শহীদুল বলেন, বৈধকরণের এই সময়সীমার মধ্যে অবৈধ অভিবাসী গ্রেপ্তার অভিযান কিছুটা শিথিল করা হয়েছে। কাগজপত্র ছাড়া অবৈধ অভিবাসীদের বৈধকরণের জন্য সাময়িক বৈধকরণের ই-কার্ডের মেয়াদ শেষ হওয়ার পর ৩০ জুন থেকে এ পর্যন্ত সাঁড়াশি অভিযানে প্রায় দেড় হাজারেরও বেশি বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়। এজন্য বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে একাধিক বৈঠক হয়। বৈঠকে অবৈধ বাংলাদেশিদের বৈধ হওয়ার প্রক্রিয়া চলাকালীন সময়ে গ্রেপ্তার না করার সিদ্ধান্ত হয়।

হাইকমিশনার আরো বলেন, মালয়েশিয়া কর্তৃপক্ষের সঙ্গে অবৈধ বাংলাদেশিদের নিয়ে সমঝোতার চেষ্টা চলছে। আপাতত ৫ মাস সময় পাওয়া গেছে। এ সময়ের মধ্যে তাদের সঙ্গে আরো বৈঠক হবে।

সোমবার কুয়ালালামপুরে ইমিগ্রেশন কর্তৃপক্ষের সঙ্গেও বৈঠক হয়েছে। বৈঠকে বাংলাদেশ দূতাবাসের ডেপুটি হাই কমিশনার ওয়াহিদা আহমেদ ও শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম উপস্থিত ছিলেন।

হাইকমিশনার মুহাম্মদ শহীদুল ইসলাম বলেন, অবৈধ ব্যক্তিদের ধরপাকড় যে কোনো দেশের অভ্যন্তরীণ আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষার একটি স্বাভাবিক ও চলমান প্রক্রিয়া।

তিনি বলেন, গেলো ৩০ জুন শেষ হওয়া ই- কার্ড প্রক্রিয়ায় এক লাখ অবৈধ বাংলাদেশি নিবন্ধিত হয়েছেন এবং ২ লাখ ৯৩ হাজার অবৈধ বাংলাদেশি মাই-ইজির মাধ্যমে নিবন্ধিত হয়েছেন। যা মোট আবেদনের যথাক্রমে ৫৭% ও ৮৯%।

এ সময় আরো উপস্থিত ছিলেন দূতাবাসের ডিফেন্স উইং প্রধান এয়ার কমডোর হুমায়ূন কবির, মিনিষ্টার পলিটিক্যাল রউছ হাসান সারোয়ার, পাসপোর্ট ও ভিসা শাখার ফাষ্ট সেক্রেটারি মো. মশিউর রহমান তালুকদার, ২য় সচিব তাহমিনা ইয়াছমিন এবং শ্রম শাখার ২য় সচিব মো. ফরিদ আহমদ।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৮.০৭.২০১৭


Comments are closed.