>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

ড্রোন ধ্বংসের মধ্য দিয়ে লেসার গানের সফল পরীক্ষা চালাল আমেরিকা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

US Laser Gunমার্কিন নৌবাহিনী বলেছে, বিশ্বের প্রথম লেসার গানের সফল পরীক্ষা করা হয়েছে। এ লেসার গান দিয়ে ড্রোনসহ নানা লক্ষ্যবস্তু ধ্বংস করা যাবে বলেও জানানো হয়েছে।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএন জানিয়েছে, লেসার উইপনস সিসটেম বা এলএডব্লিউএস নামের অস্ত্রটি সম্প্রতি পরীক্ষা করা হয়েছে। উভচর পরিবহন জাহাজ ইউএসএস পোনন্স থেকে এ অস্ত্র দিয়ে কল্পিত শত্রুর ড্রোন লক্ষ্য করে আক্রমণ চালানো হয়েছিল। অস্ত্রটি থেকে প্রবল শক্তি নির্গত হয়ে লক্ষ্যবস্তুতে আঘাত করে। এতে ড্রোনের পাখায় আগুন ধরে যাওয়ায় এটি ভূপাতিত হয়।

কাগজে কলমে নৌবাহিনী দাবি করেছে, আলোর গতিতে ছুটে যেয়ে এ শক্তি লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। অর্থাৎ হামলা করতে ছুটে আসা আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম থেকে প্রায় ৫০ হাজার গুণ বেশি গতিতে এই লেসার গান দিয়ে আঘাত হানা যাবে।

অবশ্য অস্ত্র থেকে ছুটে যাওয়া লেসারকে খালি চোখে দেখা যাবে না। এটি নির্মাণে চার কোটি ডলার ব্যয় হয়েছে এবং চালাতে তিন ব্যক্তির প্রয়োজন হয়। এ অস্ত্র ব্যবহারের জন্য বিদ্যুৎ ছাড়া আর কিছুরই প্রয়োজন পড়ে না এবং প্রয়োজনীয় বিদ্যুৎ যন্ত্রটির জেনারেটর থেকেই উৎপন্ন হয়। এই লেসার গান বা এলএডব্লিউএস দিয়ে ছোট আকারের ড্রোন বা বিমান এবং নৌকা ঘায়েল করা যাবে

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৮.০৭.২০১৭


Comments are closed.