>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

দৈত্যাকারের ড্রোন পরীক্ষা করল চীন

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

China giant droneনিজস্ব প্রযুক্তিতে তৈরি বিশালাকারের একটি ড্রোনের সফল পরীক্ষা চালিয়েছে চীন। চাই হং-৫ নামের এ ড্রোন এখন গণভাবে উৎপাদন করা হবে।

চীনা গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের খবর অনুসারে, এ ড্রোনের একেকটি পাখা ২১ মিটার লম্বা এবং এক টনের বেশি ওজন বহন করতে পারে। চাই হং বা রঙধনু সিরিজের এটি হচ্ছে সবচেয়ে বড় আকারের ড্রোন। এটা একটানা ৬০ ঘণ্টা আকাশে উড়তে এবং ১০ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারে।

চীনা গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের খবরে বলা হচ্ছে, চাই হং-৫ নামের এ ড্রোন দিয়ে শত্রুর বিরুদ্ধে গোয়েন্দাগিরি ও শত্রু অবস্থানে হামলা, নজরদারি এবং টহল দেয়া যাবে। এছাড়া, বিভিন্ন রকমের জরিপ ও জরুরি ত্রাণ তৎপরতার মতো ব্সোমরিক কাজেও ব্যবহার করা যাবে।

চাই হং প্রকল্পের প্রধান প্রকৌশলী শি ওয়েন জানান, এ ড্রোন নানামুখী কাজে ব্যবহার করা যাবে এবং এটা বিশ্বের অন্যতম সেরা ড্রোন। তবে ক্রমে ক্রমে আরও পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে এ ড্রোনের অধিকতর উন্নয়ন ঘটানো হবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৭.০৭.২০১৭


Comments are closed.