>> নায়করাজ রাজ্জাকের দাফন আজ সকাল ১০টায় >> নারায়নগঞ্জ ৭ খুন মামলায় নূর হোসেন তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ডেশ বহাল >> আইন সচিব জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাস স্থগিত : হাইকোর্ট >> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> পাবনায় দুই বাসের সংঘর্ষে ৫ জন নিহত ১৫ জন আহত

একবারে ৭৩ কৃত্রিম উপগ্রহ পাঠিয়ে রেকর্ড করল রাশিয়া

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Russia 73 satelliteরাশিয়া একবারে ৭৩টি উপগ্রহ মহাকাশে পাঠিয়ে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। সুয়জ ২.১এ রকেটের সাহায্যে এ সব উপগ্রহ মহাকাশে পাঠানো হয়েছে। রাশিয়া এর আগে এক দফায় পাঠিয়েছিল ৩৬টি কৃত্রিম উপগ্রহ।

কাজাখস্তানের বাইকানুর কসমোড্রোম থেকে রকেটটি মহাকাশে ছোঁড়া হয়। এতে কানোপাস ভি-আইকেসহ ৭২টি কৃত্রিম ক্ষুদে উপগ্রহ ছিল। অগ্নিকাণ্ড এবং জরুরি অবস্থা পর্যবেক্ষণের কাজ করার জন্য বিশেষ ভাবে তৈরি করা হয়েছে কানোপাস ভি-আইকে উপগ্রহকে।

এ ছাড়া রয়েছে মায়াক নামের ক্ষুদে উপগ্রহ। রুশ এ কৃত্রিম উপগ্রহে রয়েছে বিশাল আকারের সৌর প্রতিফলক বা সোলার রিফ্লেকটর। মায়াককে কক্ষপথে স্থাপনের পর পিরামিড আকৃতির এ সৌর প্রতিফলক ছাতার মতো খুলে যাবে। রাতের আকাশকে সৌর রশ্মির প্রতিফল ঘটিয়ে উজ্জ্বল করার কাজে এটি ব্যবহৃত হবে। কক্ষপথ পরিক্রমণকারী মানুষের তৈরি সবচেয়ে উজ্জ্বল বস্তু হবে এটি। মহাকাশে দৃষ্টিগ্রাহ্য উজ্জ্বল বস্তুগুলোর ক্ষেত্রে এর অবস্থান হবে চতুর্থ। এ সারিতে যথাক্রমে রয়েছে সূর্য, চাঁদ এবং শুক্র।

অবশ্য রাতের আকাশকে উজ্জ্বল করে তোলার এ প্রচেষ্টা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। অনেকেই অভিযোগ করেছেন এতে আলোদূষণ ঘটবে এবং অন্ধকার আকাশে নক্ষত্র দেখার সুযোগ আরো কমবে। নগর সভ্যতার বিস্তার ঘটার সঙ্গে পাল্লা দিয়ে আলোদূষণ বাড়ছে।

এ ছাড়া, সুয়জ ২.১এ রকেট দিয়ে যে সব উপগ্রহ পাঠানো হয়েছে তার মধ্যে জাপান, নরওয়ে, কানাডা এবং আমেরিকার অনেক সংস্থার কৃত্রিম উপগ্রহ রয়েছে।

এ সব কৃত্রিম উপগ্রহ সফল ভাবে রকেট থেকে বিচ্ছিন্ন হতে পেরেছে বলে খবর দিয়েছে রুশ সংবাদ মাধ্যম। উপগ্রহবাহী রকেটে সংযুক্ত ছিল ফ্রিগেট বুষ্টার। ফ্রিগেট বুষ্টারের মাধ্যমে এ সব উপগ্রহকে নানা কক্ষপথে স্থাপন করা হবে। কাজ শেষে রকেটাট ভারত মহাসাগরের পূর্ব নির্ধারিত এলাকায় পড়বে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৫.০৭.২০১৭


Comments are closed.