>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

রাশিয়ার নতুন সাবমেরিন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সাগরে মার্কিন আধিপত্য খর্ব করবে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Russian 90R1 submarine killing missileরাশিয়ার একটি কোম্পানী, যারা মাল্টিপল রকেট লাঞ্চার নির্মাণে বিশেষজ্ঞ, নতুন একটি সাবমেরিন বিধ্বংসী মাল্টিপল রকেট লাঞ্চার উন্মোচন করল। এ লাঞ্চার থেকে যে ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করা হবে সেগুলি অত্যাধুনিক এবং নিয়ন্ত্রিত। লাঞ্চারের নাম দেয়া হয়েছে আরপিকে-৮। আর যে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হবে তার নাম ৯০আর ও ৯০আর১।

এক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ব্যবস্থা ইতোমধ্যে রাশিয়ার যুদ্ধ জাহাজে সংযোজন শুরু হয়েছে এবং এর গণউৎপাদন শুরু হয়েছে।

এ সাবমেরিন বিধ্বংসী ক্ষেপনাস্ত্রগুলি এর আগের প্রজন্মের সামেরিন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র অপেক্ষা ৮ থেকে ১০ গুণ বেশী শক্তিশালী ও অনেক বেশী দ্রুতগতির এবং প্রায় ১০০ ভাগ নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। বিশেষ করে এর নিয়ন্ত্রণকারী প্রযুক্তি (guiding technology) এটিকে অব্যর্থভাবে কার্যকর করেছে।

৯০আর ক্ষেপনাস্ত্র শুধু সাবমেরিন ও যুদ্ধ জাহাজ নয়, এটি উন্নত সোনার প্রযুক্তি (sound tracking technology) ব্যবহার করে শত্রুর টর্পেডোকেও ধ্বংস করতে পারবে।

এটি পানিতে পড়ার সাথে সাথে এর একটি অংশ খুলে পড়ে যাবে এবং যে অংশটি মূল অস্ত্র সে অংশটি কেবল লক্ষ্যবস্তুর দিকে এগিয়ে যেতে থাকবে। তাছাড়া লক্ষ্যবস্তুর একটি নির্দিষ্ট দূরত্বসীমার মধ্যে পৌছার পর এর সব রকম যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাবে বাতে করে কেউ এটাকে শণাক্ত করতে না পরে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ০৩.০৭.২০১৭


Comments are closed.