>> নায়করাজ রাজ্জাকের দাফন আজ সকাল ১০টায় >> নারায়নগঞ্জ ৭ খুন মামলায় নূর হোসেন তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ডেশ বহাল >> আইন সচিব জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাস স্থগিত : হাইকোর্ট >> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> পাবনায় দুই বাসের সংঘর্ষে ৫ জন নিহত ১৫ জন আহত

দেইর আয-জোর প্রদেশে প্রবেশ করল সিরিয় বাহিনী

সম্পাদকীয়ডেস্ক, বাংলাদেশনিউজ

Syrian army enters Deir-Ezzorইরাক সীমান্ত বরাবর হোমস প্রদেশের দক্ষিণের মরুভূমি থেকে সিরিয় বাহিনী ও মিত্র মিলিশিয়ারা কয়েক বছরের মধ্যে এই প্রথম তেল সমৃদ্ধ দেইর আয-জোর প্রদেশে প্রবেশ করেছে। দায়েশ সন্ত্রাসীদের হাতে সিরিয় বিদিয়া অঞ্চলের পতনের পর এটা সেনাবাহিনীর খুবই উল্লেখযোগ্য একটি সাফল্য।

দেইর আয-জোর প্রদেশে প্রবেশের পথে সিরিয় বাহিনী আরদ আল-ওয়াশাস, আল-বায়ের বাঁধ, আল-বায়ের গিরিখাত এবং টি-২ পাম্পিং ষ্টেশনের কাছে মরুভূমির বড় একটি এলাকা মুক্ত করে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। সর্বশেষ অগ্রগতির পর সেনাবাহিনী দেইর আয-জোর এর দক্ষিণ-পূর্ব অঞ্চলে টি-২ বিমান ঘাঁটি থেঁকে মাত্র ২৫ কিলোমিটার দূরে রয়েছে। এছাড়া সেনা বাহিনীর বর্তমান অবস্থান থেকে দায়েশের সব চেয়ে বড় শক্ত ঘাঁটি আবু-কামাল শহর আর ১০০ কিলোমিটার দূরে। রাকা শহরে দায়েশের অবস্থান নড়বড়ে হওয়ার পর আবু-কামালকে দায়েশের নতুন রাজধানী মনে করা হচ্ছে।

এছাড়া দক্ষিণ মরুভূমি থেকে আগত সেনাবাহিনীর এই ফরমেশনটির বর্তমান অবস্তান অবরুদ্ধ প্রাদেশিক শহর এবং বিমান ঘাঁটি থেকে ১২০ কিলোমিটার; পালমিরা থেকে ১৩৫ কিলোমিটার এবং রাকা মহাসড়ক থেকে ১১৫ কিলোমিটার দূরে। কার্যতঃ বর্তমানে সেনাবাহিনীর তিনটি পৃথক ফরমেশন অবরুদ্ধ নগরী দেইর আয-জোর এ পৌঁছার জন্য এক ধরণের প্রতিযোগিতায় রয়েছে।

সিরিয় সেনাবাহিনীর যে কোন একটি ফরমেশন অবরুদ্ধ দেইর আয-জোর পৌঁছাতে পারলে দায়েশ পুরো সিরিয়াতে মারাত্মক ঝুঁকিতে পড়বে। দায়েশ সেটা জানে এবং জানে বলেই তাদের সর্বশক্তি নিয়োগ করে যে কোন মূল্যে সিরিয় বাহিনীকে প্রতিহত করে যুদ্ধের গতিপ্রকৃতি পরিবর্তনের চেষ্টা করবে।

কিন্তু সিরিয় সেনাবাহিনীর বর্তমান যুদ্ধ কৌশল ও সক্ষমতা দায়েশকে সে যুযোগ দিবে না বলেই ধারণা সবার।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৪.০৬.২০১৭


Comments are closed.