>> জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর : শিক্ষামন্ত্রী >> ইয়েমেনের রাজধানী সানায় আবার সৌদি বিমান হামলা নিহত ৩ >> হবিগঞ্জে ট্রাক-পিকআপ সংঘর্ষে ২ জন নিহত

কালিয়াকৈরে ৩ পোশাক কারখানায় বেতন বোনাসের দাবিতে শ্রমিক বিক্ষোভ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Gazipur Kaliakoir labor unrestগাজীপুরের কালিয়াকৈর উপজেলার পূর্বচান্দরা এলাকায়  বৃহস্পতিবার বিকেলে তিন পোশাক কারখানায় বেতন বোনাসসহ চার দফা দাবিতে শ্রমিকরা বিক্ষোভ করেছে।

কারখানার শ্রমিক ও কর্মকর্তারা জানায়, কালিয়াকৈর উপজেলার পূর্ব চান্দরা পাশাগেইট এলাকায় এপেক্স উইভিং অ্যান্ড ফিনিসিং লিমিটেড, একই মালিকানাধীন হোম টেক্সটাইল লিমিটেড ও এপেক্স এক্সেসরিজ লিমিটেড নামের তিনটি কারখানায় প্রায় ৩ হাজার শ্রমিক রয়েছে। বৃহস্পতিবার দুপুরের পর শ্রমিকরা কাজ বন্ধ করে কারখানার ভেতরে খোলা জায়গায় অবস্থান নেয়। এ সময় শ্রমিকরা কারখানার কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখে।

চার দফা দাবি হিসেবে চলতি মাসের অর্ধেক বেতন, ১০ দিনের ঈদের ছুটি, শতকরা ৮০ ভাগ বোনাস ও প্রতিমাসের ৫-৭ তারিখের মধ্যে বেতন পরিশোধ করার দাবি জানায়। দাবি আদায়ের জন্য উত্তেজিত শ্রমিকরা লাঠি শোঠা নিয়ে বিক্ষোভ মিছিল করে। পরে শ্রমিকরা কারখানার কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখে। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন করে যাবেন বলেও জানান।

কারখানার উইভিং সেকশনের শ্রমিক মো. নূরুজ্জামান ও ইউনুছ আলীসহ অন্যান্য শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ প্রতিমাসের ২০ তারিখের পরে বেতন পরিশোধ করে। কোনো মাসেই সময় মতো বেতন দিচ্ছে না। অন্য কারখানা গুলি চলতি মাসের অর্ধেক বেতন দিলেও তাদের কারখানা না দিয়েই কারখানা ছুটি ঘোষণার নোটিশ টানিয়ে দেওয়া হয়। যার কারণে শ্রমিকরা আন্দোলন শুরু করে।

এবিষয়ে জানতে চাইলে কারখানার মহাব্যবস্থাপক (জিএম) মো. ইকরাম জানান, কারখানার অবস্থা খুব একটা ভালো নয়, শ্রমিকদের বোনাসের টাকা আজই (বৃহস্পতিবার) পরিশোধ করা হবে। অর্ধেক মাসের বেতন দাবি করলেও কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে ১০ দিনের বেতন পরিশোধ করা হবে।

-ফাইল ছবি

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২৩.০৬.২০১৭


Comments are closed.