>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

আবার আসছে শব্দের চেয়ে দ্রুত গতির যাত্রিবাহী বিমান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Supersonic plane Boomআমেরিকার বুম টেকনোলজির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ব্লেক শোল বলেছেন, কয়েক বছরের মধ্যে আবার সুপরসনিক বা শব্দের গতির চেয়ে দ্রুত গতির যাত্রিবাহী বিমান ফিরে আসছে। তিনি সিএনবিসি ৭৬ চ্যানেলকে বলেন, নতুন সুপারসনিক জেট বিমান সরবরাহের জন্য তাঁর কোম্পানী অর্ডারও পেয়েছে।

শোল বলেন, ভার্জিনসহ মোট পাঁচটি কোম্পানী তাদের তৈরী নতুন সযপারসনিক জেট বিমান সরবরাহের অর্ডার প্লেস করেছে। বাকি চারটি কোম্পানীর নাম একটি বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে প্রকাশ করা হবে।

প্যারিস এয়ার শো’-তে এক সংবাদ সম্মেলনে শোল বলেন, বিমান কোম্পানীগুলো আমাদের বিমানের ব্যাপারে আনন্দিত এবং আবেগ-আপ্লুত। তারা তাদের যাত্রিদের দ্রুতর গতির নতুন পরিষেবা অফার করতে চায়। আমরা তাদের সে প্রত্যাশা পূরণ করব।

এ বিমানে প্যারিস থেকে নিউ ইয়র্কে যেতে ম্যাখ ২.২ (শব্দের ২,২ গুণ ) গতিতে ৭ ঘন্টার স্থলে সাড়ে ৩ ঘন্টা নময় লাগবে। অনুরূপভাবে সানফ্রান্সিসকো থেকে টোকিও যেতে বর্তমান ১১ ঘন্টার স্থলে ৫ ঘন্টার সামান্য বেশী সময় লাগবে।

বিমানটির ঘোষিত মূল্য ধরা হয়েছে ২০ কোটি বা ২০০ মিলিয়ন ডলার। লণ্ডন থেকে নিউ ইয়র্কের ভাড়া পড়বে কমবেশী ৫,০০০ ডলার। বিমানে ৫৫টি বিজনেস ক্লাস সীট বা ১৫টি প্রথম শ্রেণী ও ৩০টি বিজনেস ক্লাস সীট থাকবে। বিমানটি ২০২৩ সাল নাগাদ নিয়মিত সার্ভিস শুরু করবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ২১.০৬.২০১৭


Comments are closed.