>> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> স্পেনের বার্সেলোনায় পথচারীদের উপর ভ্যান নিহত ১৩ আহত ৫০ >> সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় ৬ বেসামরিক ব্যক্তি নিহত

পশ্চিম রাকায় সিরিয় বাহিনীকে বাধা দিতে কুর্দি-মার্কিন প্রচেষ্টা

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

SDF-armored-vehicle-in-Raqqa-countryside deployed south of raqqaপশ্চিম রাকায় রেসাফা শহর মুক্ত করে রাকা-দেইর আয-জোর মহাসড়ক নিয়ন্ত্রণে নেয়া থেকে সিরিয় বাহিনীকে দূরে রাখতে মার্কিন প্রচেষ্টার অংশ হিসেবে মার্কিন সমর্থিত কুর্দি এসডিএফ বাহিনীকে সে দিকে অগ্রসর হতে বলা হয়েছে। রবিবারই কুর্দি বাহিনী সে উদ্দেশ্যে রওনা হয়েছে।

কুদি সিরিয়ান ডেমোক্রাটিক ফোর্স বা এসডিএফ রবিবার এক সংক্ষিপ্ত যুদ্ধে দায়েশের কাছ থেকে বিতানী জেলার নিয়ন্ত্রণ নিয়েছে। স্থানীয় অনেকে মনে করেন, সিরিয় বাহিনীর অভিযানের মুখে দায়েশ কার্যতঃ জেলাটির দায়িত্ব নিজ থেকেই এসডিএফ এর কাছে হস্তান্তর করেছে।

এ দিকে সেনবাহিনীর স্থানীয় কমাণ্ডার আরবীভাষী গণমাধ্যমকে বলেছেন, কুর্দি বাহিনী যদি রেসাফা শহরের দিকে অগ্রসর হয় বা তাঁর বাহিনীকে বাধা দেয় তাহলে তাঁরা কুর্দি বাহিনীর উপর ভয়াবহ হামলা চালাবেন।

তিনি আরও বলেন, কুর্দিদের পক্ষ নিয়ে আমেরিকা সিরিয়ার জঙ্গী বিমান ভূপাতিত করার পর কুর্দিদের প্রতি করুণা প্রদর্শনের আর কোন সুযোগ নেই। আমরা কোন ভাবেই আমাদের বাহিনীকে রাকা-দেইর আয-জোর মহাসড়ক থেকে দূরে রাখার চক্রান্ত সহ্য করব না।

সিরিয় বাহিনীকে রাকা-দেইর আয-জোর মহাসড়ক থেকে দূরে রেখে এবং রেসাফা শহরের নিয়ন্ত্রণ নিয়ে ঐ এলাকার যে তেলক্ষেত্রগুলি সিরিয় বাহিনী প্রায় নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে, সেগুলি কুর্দিরা নিয়ন্ত্রণে নেওযার চক্রান্ত করছে।

তাছাড়া দক্ষিণ সিরিয়ায় সেনাবাহিনীর অভিযান বন্ধ করতে ব্যর্থ হয়ে মার্কিন কোয়ালিশন এখন কুর্দিদের ব্যবহার করে সেনাদের দেইর আয-জোরের দিকে অগ্রসর হতে বাধা দেওয়ার চেষ্টা করছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৯.০৬.২০১৭


Comments are closed.