>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

সিরিয় সেনারা তাবকা বিমানঘাঁটির দুই কিলোমিটারের মধ্যে পৌঁছেছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Syrian army only two Kilometer away from Tabqa airbaseসিরিয়ার সেনাবাহিনী আলেপ্পোর মাসকানাহ থেকে রাকায় প্রবেশের পর আল-থাওরাহ গ্যাস ক্ষেত্র এবং সুফিয়েন তেলক্ষেত্র নিয়ন্ত্রণে নেওয়ার পর এখন ওয়াহেব তেলক্ষেত্র অভিমুখে অভিযান পরিচালনা করছে। ইতোমধ্যে ওয়াহেব তেলক্ষেত্রের বেশ কিছু এলাকায় নিয়ন্ত্রণে নিয়েছে। সেই সাথে তাবকা বিমানঘাঁটির দুই কিলোমিটারের মধ্যে পৌঁছে গেছে।

তাবকা বিমানঘাঁটিটি নিয়ন্ত্রণে নিতে পারলে বিমান ও হেলিকপ্টার যোগে রাকায় যুদ্ধরত সেনাদের জন্য রসদ সরবরাহ অনেকটাই সহজ হয়ে আসবে এবং ঐ এলাকায় সরকারী বাহিনীর যুদ্ধ ক্ষমতা উল্লেখযোগ্যভাবে বেড়ে যাবে।

তাবকা সিরিয়ার মানচিত্রে খুবই গুরুত্বপূর্ণ একটি ল্যাণ্ডমার্ক। এখানে ফোরাত নদীর উপর বাঁধ দিয়ে তাবকা বাঁধ নির্মাণ করা হয়েছে। এর ফলে সিরিয়ায় মধ্যপ্রাচ্যের সর্ববৃহৎ কৃত্রিম জলাধার সৃষ্টি হয়েছে যেটি আসাদ হ্রদ নামে পরিচিত। এ হ্রদের পানি বিদ্যূৎ উৎপাদন ও সেচের কাজে ব্যবহার করা হয়। এখানেই সিরিয়ার সর্ববৃহৎ জলবিদ্যূৎ কেন্দ্র। তাবকার অবস্থান প্রাদেশিক রাজধানী রাকা থেকে ৪০ কিলোমিটার বা ২৫ মাইল পশ্চিমে।

একজন সেনা কমাণ্ডার জানান, সেনাবাহিনী কয়েক দিনের মধ্যেই ওয়াহেব তেলক্ষেত্র এবং তাবকা বিমানঘাঁটি নিয়ন্ত্রণে নিতে সক্ষম হবে। তারপর এক সপ্তাহের মধ্যে তাবকা বাঁধেরও নিয়ন্ত্রণ নিতে পারবেন বলে মনে করছেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৯.০৬.২০১৭


Comments are closed.