>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

আমেরিকা একটি ‘অরাজক গুণ্ডা রাষ্ট্র’: উত্তর কোরিয়া

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

JFK Airport 1উত্তর কোরিয়া বলেছে, নিউ ইয়র্কে নিযুক্ত দেশটির কূটনীতিকদের একটি প্যাকেট ‘ছিনতাই’ করেছে আমেরিকা। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এ খবর দিয়েছে।

কেসিএনএ বলেছে, নিউ ইয়র্কে জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে উত্তর কোরিয়ার কূটনৈতিক প্রতিনিধিদলের লাগেজ থেকে ওই প্যাকেটটি ছিনতাই করা হয়েছে। ঘটনার সময় কূটনীতিকরা নিউ ইয়র্ক থেকে দেশে ফিরছিলেন বলে কেসিএনএ জানায়।

এই ‘উস্কানিমূলক’ পদক্ষেপের জন্য আমেরিকার কাছে ব্যাখ্যা দাবি করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং বলেছে, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে দেশটির কূটনীতিকদের কাছ থেকে প্যাকেটটি জোর করে ছিনিয়ে নেয়া হয়েছে। এ কারণে আমেরিকাকে ‘অরাজক গুণ্ডা রাষ্ট্র’ বলে অভিহিত করেছে কেসিএনএ।

উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে ওয়াশিংটনের ও পিয়ংইয়ং’র মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়।

প্রতিবন্ধীদের অধিকার বিষয়ক কনভেনশনের সদস্য দেশগুলোর এক সম্মেলনে অংশগ্রহণ করতে উত্তর কোরিয়ার কূটনৈতিক প্রতিনিধিদলটি নিউ ইয়র্ক সফরে গিয়েছিলেন।

এ ঘটনার জের ধরে নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠিত বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের সম্মেলন অন্যকোনো দেশে সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে পিয়ংইয়ং।

দেশটি বলেছে, আমেরিকা এ দাবি মেনে না নিলে এর যে কোনো পরিণতির দায় ওয়াশিংটনকে নিতে হবে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৯.০৬.২০১৭


Comments are closed.