>> দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে >> রংপুর পীরগঞ্জে ট্রাক উল্টে ঈদে ঘরমূখী ১৭ জন নিহত >> চীনের সিচুয়ান প্রদেশে জিনমো গ্রামে ভূমি ধ্বসে ১০০ মানুষ নিঁখোজ >> পাকিস্তান একাধিক স্থানে সন্ত্রাসী হামলায় নিহত ৫৪ >> টাঙ্গাইলে বাস-ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ৪ জন নিহত

ইইউ দেশগুলো আভিবাসী পূনর্বাসন না করায় জার্মান সাংসদরা ক্ষুব্ধ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Migrants in EU 1ইইউ দেশগুলো নিজেদের প্রতিশ্রুতি এবং ইইউ নির্ধারিত কোটা অনুযায়ী আভিবাসী পূনর্বাসন না করায় জার্মান ডাই লিংকে পার্টির সাংসদরা ক্ষুব্ধ হয়েছেন এবং কঠোর সমালোচনা করেছেন।

অপরদিকে জার্মানীতে আবেদন প্রত্যাখ্যাত ৭২,০০০ আভিবাসন প্রত্যাশীকে তারা প্রথম যে দেশে প্রবেশ করেছিল সেই দেশ দু’টি গ্রহণ করতে অস্বীকার করায় তাদেরও সমালোচনা করেছেন এসব সাংসদ। এটাকে তারা ডাবলিন কনভেনশনের সুস্পষ্ট খেলাপ বলে মনে করছেন। ডাবালন কনভেনশন অনুসারে কোন ইইউ দেশ কোন অভিবাসীকে গ্রহণ করতে না চাইলে, সংশ্লিষ্ট অভিবাসী প্রথম যে ইইউ দেশে প্রবেশ করেছিল সে দেশেই তাকে আশ্রয় দিতে হবে। সে অনুসারে ঐ ৭২,০০০ প্রত্যাখ্যাত অভিবাসীকে ফিরিয়ে নিতে হবে ইতালী ও গ্রিসকে।

প্রত্যাখ্যাত এ ৭২,০০ আভিবাসন প্রত্যাশী এখনও অভিবাসনের আশায় জার্মানীতে অবস্থান করছে।

ডাই লিংকে পার্টির সাংসদরা আভিযোগ করেন যে, ইইউ সদস্য দেশগুলো সেংগেন চুক্তি লংঘন করে তাদের দেশে আভিবাসন প্রত্যাশীদের প্রবেশ ঠেকাতে সীমান্ত বন্ধ করে দিয়েছে, বৈধ অভিবাসীদেরও প্রবেশ/ভ্রমণ করতে দিচ্ছে না এবং নিজেরাও পুনর্বাসন করছে না।

তারা বিশেষ করে পোল্যাণ্ড, চেক রিপাবলিক, হাঙ্গেরী, স্লোভাক প্রজাতন্ত্র, রুমানিয়া প্রভৃতি দেশকে ইঙ্গিত করে কঠোর সমালোচনা করেন।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৯.০৬.২০১৭


মতামত দিন