>> নায়করাজ রাজ্জাকের দাফন আজ সকাল ১০টায় >> নারায়নগঞ্জ ৭ খুন মামলায় নূর হোসেন তারেক সাঈদসহ ১৫ জনের মৃত্যুদণ্ডেশ বহাল >> আইন সচিব জহিরুল হকের চুক্তিভিত্তিক নিয়োগ তিন মাস স্থগিত : হাইকোর্ট >> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> পাবনায় দুই বাসের সংঘর্ষে ৫ জন নিহত ১৫ জন আহত

আইএসের হাত থেকে ফিলিপাইনের মারাউই শহর পুনরুদ্ধার

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Philippines armyকয়েক সপ্তাহের লড়াইয়ের পরে রবিবার জঙ্গিদের হাত থেকে ফিলিপাইনের দক্ষিণ মারাউই শহর পুনরুদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। এই লড়াইয়ের বলি হয়েছেন অন্তত তিন শ মানুষ।

এশিয়ার খ্রিষ্টান অধ্যুষিত দেশ ফিলিপাইনের মারাউই শহরটি মুসলিম অধ্যুষিত। গত ২৩ মে সেখানেই শুরু হয় জঙ্গি হামলা। শহরের বুকে উড়ানো হয় ইসলামিক স্টেট (আইএস)-জঙ্গিগোষ্ঠীর কালো পতাকা। প্রায় এক মাস ধরে জঙ্গিদের তাণ্ডব দেখেছে মারাউই।

ধীরে ধীরে শহর পুনরুদ্ধারের পথেই এগোচ্ছিল সেনাবাহিনী। তাতে পিছুও হটছিল জঙ্গিরা। পুরোপুরিভাবে শহরের পুনর্দখল নিতে আরও বেশি সেনা নামানোর সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট রড্রিগো দুতের্তে। সেই মতো রবিবার মধ্য ফিলিপাইন থেকে নতুন করে ৪০০ সেনা উড়িয়ে নিয়ে যাওয়া হয় মারাউইতে। এর পরেই এলাকার বিস্তীর্ণ অংশ সেনাবাহিনীর দখলে আসে। ইতোমধ্যেই মিন্দানাওয়ের দক্ষিণ অংশে সামরিক আইন জারি করেছেন প্রেসিডেন্ট দুতের্তে।

তিনি জানিয়েছেন, ওই এলাকায় ঘাঁটি বানানোর চেষ্টা করছে আইএস জঙ্গিরা।

এক মাস ধরে চলা এই লড়াইয়ে প্রাণ হারিয়েছে বেশির ভাগই জঙ্গি। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই পরিস্থিতিতে অন্তত তিন লাখেরও বেশি মানুষকে এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। এদের মধ্যে অনেকেই অন্যত্র আত্মীয় বা বন্ধুর বাড়িতে গিয়ে রয়েছেন। আর বাকিরা রয়েছেন সরকারী ত্রাণ শিবিরে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৮.০৬.২০১৭


Comments are closed.