>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

জীবন দেব তবু বাংলাকে ভাগ করতে দেব না: মমতা ব্যানার্জি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

mamata-banerjeeভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ বলেছেন, ‘আমি নিজের জীবন দিতে রাজি আছি কিন্তু বাংলাকে ভাগ হতে দেবো না। পাহাড়ে কেউ কেউ বাংলাকে ভাগ করতে চাচ্ছে।’

মমতা শনিবার রাজ্য সচিবালয় নবান্নে সংবাদ সম্মেলনে বলেন, ‘গোর্খা জনমুক্তি মোর্চা’র সঙ্গে জঙ্গি যোগের প্রমাণ রয়েছে। সন্ত্রাসবাদীদের কাছ থেকেই অস্ত্রশস্ত্র সংগ্রহ করেছে মোর্চা। তাদের সঙ্গে উত্তর-পূর্ব ভারতের জঙ্গি ও বিদেশি শক্তির হাত রয়েছে। কারণ, সন্ত্রাসবাদী চিন্তাধারাতেই পাহাড়ে অশান্তি ছড়ানো হচ্ছে।‘

তিনি বলেন, ‘গোর্খা জনমুক্তি মোর্চা পাহাড়ে যা করছে তা হল ষড়যন্ত্র ও চক্রান্ত। বহুদিন ধরেই বেআইনি আগ্নেয়াস্ত্র জমা করা হচ্ছিল। পাহাড়ে জাতীয় পতাকা নিয়ে গুণ্ডামি করা হচ্ছে।’

দার্জিলিংয়ের অশান্ত পরিস্থিতি নিয়ে আগামী ২২ জুন সর্বদলীয় বৈঠক হবে বলে মমতা জানান।

তিনি বলেন, ‘পাহাড়ে বেআইনি অস্ত্র, অবৈধ অস্ত্র মজুত রয়েছে। যারা অশান্তি করছে, পাহাড়ে তাদের কোনো ঠাঁই নেই। গোর্খা জনমুক্তি মোর্চার পক্ষ থেকে পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে পাহাড়ে অনির্দিষ্টকালের জন্য বনধ কর্মসূচির মধ্যে আজ সেখানে ভাঙচুর, গুলি, হত্যা, অগ্নিসংযোগসহ ব্যাপক হিংসাত্মক ঘটনা ঘটে।

মোর্চা সমর্থকরা আজ বিকেলে কুমাই গ্রাম পঞ্চায়েত কার্যালয় আগুন দিয়ে পুড়িয়ে দেয়। বিকেলে জলঢাকা থানায় ভাঙচুর চালানোর পাশপাশি আগুন ধরানোর চেষ্টা করা হয়। অন্যদিকে, গরুবাথানে বিদ্যুৎ বন্টন কোম্পানির একটি গাড়িতে আগুন ধরিয়ে দেয় মোর্চা সমর্থকরা।

শনিবার সিংমারিতে মোর্চার হামলায় গুরুতর আহত হন আইআরবি-র সেকেন্ড ব্যাটেলিয়নের কমান্ডান্ট কিরণ তামাং। সিংমারিতে মোর্চা সমর্থকরা পরপর পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেয়ার সময় রিজার্ভ ব্যাটেলিয়ানের কর্মকর্তা কিরণ তামাং বাহিনী নিয়ে তাদের বাধা দেন। এসময় উন্মত্ত মোর্চা সমর্থকরা তার গলায় কুকরি দিয়ে আঘাত করলে তিনি রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েন। তাকে শিলিগুড়ির একটি নার্সিংহোমে ভর্তি করা হয়।

অন্যদিকে, গোর্খা জনমুক্তি মোর্চার নেতা বিনয় তামাং-এর দাবি, পুলিশের গুলিতে তাদের দু’জন সমর্থক নিহত হয়েছে। পুলিশের এডিজি (আইনশৃঙ্খলা) অনুজ শর্মা ওই দাবি খারিজ করে মোর্চা সমর্থকরাই গুলি চালিয়েছে বলে পাল্টা দাবি করেন।

মমতা শনিবার মোর্চাকে টার্গেট করে বলেন, ওরা আমাদের অনেক মিডিয়া বন্ধুদের কিডন্যাপ করেছে, ওরাও বিপদের মধ্যে রয়েছে। জোর করে ওরা বিদেশী পর্যটকদের বের করে দিচ্ছে, এটা ওরা করতে পারে না। বিভিন্ন জায়গা থেকে আসা পর্যটক এখন বিপদে রয়েছেন। ওদের সাহায্য করা আমাদের কর্তব্য।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৭.০৬.২০১৭


Comments are closed.