>> দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে >> রংপুর পীরগঞ্জে ট্রাক উল্টে ঈদে ঘরমূখী ১৭ জন নিহত >> চীনের সিচুয়ান প্রদেশে জিনমো গ্রামে ভূমি ধ্বসে ১০০ মানুষ নিঁখোজ >> পাকিস্তান একাধিক স্থানে সন্ত্রাসী হামলায় নিহত ৫৪ >> টাঙ্গাইলে বাস-ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ৪ জন নিহত

বেইজিং এ চালকবিহীন সাবওয়ে ট্রেনের পরীক্ষামূলক চলাচল শুরু

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Beijing Driverless Subwayচীনের প্রথম চালকবিহীন সাবওয়ে ট্রেনের পরীক্ষামূলক চলাচল শুরু হয়েছে রাজধানী বেইজিং এ। চলতি বছরের শেষ নাগাদ এ লাইনে নিয়মিত যাত্রি পরিষেবা শুরু হবে।

সাবওয়ে বলতে ভূ-গর্ভস্থ রেল লাইন বুঝায়। একে লণ্ডনে টিউব রেলওয়ে, মস্কো, কলকাতা ও দিল্লিসহ বহু শহরে মেট্রো এবং নিউ ইয়র্ক ও টরেন্টোসহ অনেক শহরে সাবওয়ে বলা হয়।

বেইজিং এর এ ট্রেনটি চীনা মূল ভূখণ্ডে প্রথম চালকবিহীন স্বয়ংক্রিয় স্বওয়ে ট্রেন। এ ট্রেনটি বেইজিং নগর কেন্দ্র থেকে দক্ষিণ পশ্চিমের ফ্যাংশান শহরতলী পর্যন্ত চলাচল করবে।

সাবওয়ে ট্রেনটি ঘন্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার বা ৫০ মাইল গতিতে চলবে এবং এর যাত্রি ধারণ ক্ষমতা হবে ১২৬২ জন।

বেইজিং শহেরের রেল যোগাযোগ নেটওয়ার্ক উন্নয়নের পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুসারে ২০২০ সালের মধ্যে ৯০০ কিলোমিটারের বেশী সাবওয়ে লাইন চালু হবে। বেইজিং শহরের নগরকেন্দ্র ও শহরতলীর ১৬টি জেলার ৯০ শতাংশ এলাকা থেকে ৭৫০ মিটার দূরত্বের মধ্যে সাবওয়ে ষ্টেশন পাওয়া যাবে।

Beijing Driverless Subway 1বেইজিং শহর থেকে ডাক্সিং জেলার নতুন বিমানবন্দর পর্যন্ত একটি চালকবিহীন এক্সপ্রেস সাবওয়ে সার্ভিস চালুর পরিকল্পনাও রয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৭.০৬.২০১৭


মতামত দিন