>> দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে >> রংপুর পীরগঞ্জে ট্রাক উল্টে ঈদে ঘরমূখী ১৭ জন নিহত >> চীনের সিচুয়ান প্রদেশে জিনমো গ্রামে ভূমি ধ্বসে ১০০ মানুষ নিঁখোজ >> পাকিস্তান একাধিক স্থানে সন্ত্রাসী হামলায় নিহত ৫৪ >> টাঙ্গাইলে বাস-ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ৪ জন নিহত

আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থার বিষয়টি বিবেচনা করছে জার্মানি

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

German Finance Minister Wolfgang Schaeubleরাশিয়ার উপর প্রস্তাবিত মার্কিন সিনেটের নিষেধাজ্ঞার ফলে জার্মানির কোম্পানিগুলো ক্ষতিগ্রস্ত হলে আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে বার্লিন।

ইউরোপীয়ান এবং জার্মানির ফার্মগুলো নর্ড ষ্ট্রিম-২ প্রকল্পের সাথে ওতপ্রোতভাবে জড়িত। বাল্টিক অঞ্চল দিয়ে পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে গ্যাস নেয়ার জন্য ইউরোপের দেশগুলো এই প্রকল্প ব্যবহার করে থাকে।

প্রেসিডেন্ট ট্রাম্প বিলে স্বাক্ষর করলে বার্লিনের পক্ষ থেকেও অনুরূপ পাল্টা ব্যবস্থা নেয়া হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন জার্মানির অর্থমন্ত্রী ওলফগ্যাং শোয়েবল।

ট্রাম্পকে উদ্দেশ্য করে তিনি বলেন, ট্রাম্প যদি বিলে সই করেন তাহলে এর বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া যায় সেটা নিয়ে আমাদেরকেও ভাবতে হবে।

বৃহস্পতিবার মার্কিন সিনেট রাশিয়ার উপর নিষেধাজ্ঞা দিতে প্রায় সর্বসম্মতভাবে একটি বিল পাস করেছে। পাশাপাশি রাশিয়ার উপর চলমান নিষেধাজ্ঞা শিথিল করার আগে কংগ্রেসের অনুমোদন নিতে হবে, এই লক্ষ্যেও সিনেটররা প্রেসিডেন্ট ট্রাম্পকে চাপ দিচ্ছেন।

এ বিল আইনে পরিণত হতে হলে, রিপাবলিকান দল নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের অনুমোদন লাগবে। এরপর তাতে চূড়ান্তভাবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সই লাগবে। এ বিল পাস হলে রাশিয়ার খনিজ, ধাতু, জাহাজ এবং রেলওয়ে খাতে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের মুখপাত্র ষ্টেফেন সেইবার্ত শুক্রবার বলেন, মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করার অভিযোগ তুলে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে; কিন্তু আশ্চর্যজনক হলো তা ইউরোপের প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিগ্রস্ত করবে। যে নিষেধাজ্ঞা তৃতীয় কোনো দেশকে ক্ষতিগ্রস্ত করবে তা আরোপ করা উচিত নয়।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৭.০৬.২০১৭


মতামত দিন