>> দেশের বিভিন্ন স্থানে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে >> রংপুর পীরগঞ্জে ট্রাক উল্টে ঈদে ঘরমূখী ১৭ জন নিহত >> চীনের সিচুয়ান প্রদেশে জিনমো গ্রামে ভূমি ধ্বসে ১০০ মানুষ নিঁখোজ >> পাকিস্তানের পারাচিনারে সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৭ >> টাঙ্গাইলে বাস-ট্রাকের মুখোমুখী সংঘর্ষে ৪ জন নিহত

সরকার নারী-পুরুষ উভয়ের জন্য সমান সুযোগ-সুবিধা প্রদান করছে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Shamsur-rahman-Sharifভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, সরকার নারী-পুরুষ উভয়ের জন্য সমান সুযোগ সুবিধা প্রদান করছে।

ঈশ্বরদী উপজেলা কমপ্লেক্স অডিটোরিয়ামে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের ছাত্র-ছাত্রীদের শিক্ষাবৃত্তি ও ভূমি মন্ত্রীর স্বেচ্ছাধীন তহবিল থেকে অর্থের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশ স্বাধীনের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দরিদ্র মানুষকে টেনে তুলতে চেয়েছিলেন। কিন্তু স্বাধীনতা বিরোধী জামায়াত, আল শামস- রাজাকারের দল ও বিপথগামী কিছু সেনা সদস্য বিদেশিদের সাথে আতাত করে জাতির পিতা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যসহ ৫৬ জন সদস্যকে নিষ্ঠুরভাবে হত্যা করে। আল্লাহর রহমতে বঙ্গবন্ধুর দুই কন্যা বিদেশে থাকায় বেঁচে গেলেন।

মন্ত্রী বলেন, ১৯৯৬ সালে জনগণের রায় নিয়ে শেখ হাসিনা ক্ষমতায় আসেন। সেই থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের দারিদ্র্য জনপদ, অশিক্ষা, কুসংস্কার, পশ্চাৎমুখিতা, সুবিধাবঞ্চিত, অভাব-অনটন, দুঃখ-দুর্দশাক্লিষ্ট মানুষের ভাগ্যের পরিবর্তনের লড়াই চালিয়ে যাচ্ছেন। ১৯৯৬ সাল থেকেই বয়স্কভাতা, বিধবা ও দুঃস্থ নারী ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা এবং প্রতিবন্ধী ভাতা চালু করে অব্যাহত রাখা হয়েছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের নেতৃত্বে অটিটিস্টিক ও প্রতিবন্ধীদের মানবিক স্বাস্থ্য সমস্যাটি বিশ্বসমাজের দৃষ্টিতে আনা সম্ভব হয়েছে। ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়, হিজড়া এবং বেদে সম্প্রদায় সকলকেই সরকার ভাতা দিচ্ছে এবং তাদের সন্তানদেরও শিক্ষা বৃত্তি প্রদান অব্যাহত রেখেছে।

তিনি বলেন, ঈশ^রদীর এ ক্ষুদ্র নৃগোষ্ঠীর সন্তানদের প্রাইমারি স্কুল পড়–য়া ৩২৫ জন ছাত্রছাত্রীকে ২ লাখ ৪০ হাজার টাকা, মাধ্যমিক শ্রেণীতে পড়–য়া ১৮ জনক ২৮ হাজার ৮শ’ টাকা এবং কলেজে পড়–য়া ১৩ জন ছাত্রছাত্রীকে ৩১ হাজার ২শ’ টাকাসহ মোট ৩ লাখ টাকার অনুদান সরকার দিচ্ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়, প্রতিবন্ধী ও হিজড়া ও বেদে সম্প্রদায় যাতে সমাজে পিছিয়ে না পড়ে সেজন্য তিনি এ অর্থ দান করে যাচ্ছেন। মন্ত্রী বলেন, সরকার নারী-পুরুষ উভয়ের জন্য সমান সুযোগ-সুবিধা প্রদান করছে।

ভূমি মন্ত্রী বলেন, বাংলাদেশের কোনো মানুষ আজ না খেয়ে থাকে না। তিনি বলেন, দেশে এখন মঙ্গা নাই, খরা নাই, খাওয়ার অভাব নাই। প্রধানমন্ত্রীর যোগ্য নেতৃত্ব ও সঠিক দিক নির্দেশনায় প্রতিনিয়ত পাল্টে যাচ্ছে প্রান্তিক জনগোষ্ঠীর চেহারা।

সভায় উপস্থিত প্রত্যেকের সন্তানকে স্কুলে পাঠানোর পরামর্শ দেন মন্ত্রী। সরকার রমজান ঈদের আগেই ২১ হাজার ৬২৮টি দুঃস্থ পরিবারের প্রত্যেককে বিনামূল্যে ১০ কেজি চাল বিতরণ করবে বলে মন্ত্রী জানান। পরে মন্ত্রী তাঁর নিজের স্বেচ্ছাধীন তহবিল হতে ১৩টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ২৫ হাজার টাকা, গোরস্তান, জামে মসজিদ ও বিভিন্ন ব্যক্তির অনুকূলে ৩ লাখ ৩৪ হাজার টাকাসহ মোট ৬ লাখ ৬০ হাজার টাকার অনুদান বিতরণ করেন।

ঈশ^রদী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিল মাহমুদের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে ঈশ^রদী উপজেলা চেয়ারম্যান মুখলেছুর রহমান মিন্টু, শিক্ষা অফিসার কানিজ ফাতেমা, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান রিপন, বশির আহমেদ বকুলসহ স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আজ এখানে প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৭.০৬.২০১৭


মতামত দিন