>> পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে তেল ট্যাংকার বিস্ফোরণে ১২৩ জন নিহত

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সংঘর্ষে নিহত ১০

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

India controlled Kashmirভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে পৃথক সংঘর্ষে কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে পাঁচ জন পুলিশ ও একজন সেনা রয়েছে। এছাড়া, দু জন বেসামরিক ব্যক্তি ও দু জন সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী গেরিলাও মারা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কাশ্মির পুলিশের এক শীর্ষ কর্মকর্তা জানান, আচাবল শহরে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী গেরিলারা পুলিশের একটি টহল দলের ওপর আকস্মিক হামলা চালালে পাঁচ পুলিশ নিহত হয়।

পুলিশের এ কর্মকর্তা জানান, আরওয়ানি গ্রামে সেনা ও বিশেষ বাহিনীর অবরোধের প্রতিবাদ জানাতে গেলে সামরিক বাহিনী বেসামরিক লোকজনের ওপর গুলি চালায়। এতে দুই বেসামরিক ব্যক্তিসহ সন্দেহভাজন দুই বিচ্ছিন্নতাবাদী গেরিলা নিহত হয়। বেসামরিক ব্যক্তিদের মধ্যে এক কিশোর রয়েছে।

আরওয়ানি গ্রামে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী গেরিলারা লুকিয়ে রয়েছে, এমন তথ্য পেয়ে সেনাবাহিনী গ্রামটি ঘেরাও করে রেখেছে।

তৃতীয় ঘটনা ঘটেছে পাক-ভারত সীমান্তের নিয়ন্ত্র রেখা বরাবর। বলা হয়, পাকিস্তানি সেনারা ভারতের একটি সীমান্ত চৌকি লক্ষ্য করে গুলি চালালে ভারতের এক সেনা নিহত হয়।

সাম্প্রতিক দিনগুলোতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে উত্তেজনা তুঙ্গে রয়েছে। সেখানে নিয়মিতভাবে ভারতবিরোধী বিক্ষোভ হচ্ছে এবং স্বাধীনতা কিংবা বৃহত্তর স্বায়ত্ত্বশাসনের দাবিতে কাশ্মিরবাসী আন্দোলন করছে। কিন্তু ভারত সেখানে পুলিশ ও সেনা মোতায়েন করে শক্ত হাতে সে আন্দোলন দমন করছে। স্থানীয় সরকারি কর্মকর্তারা বলছেন, ভারতের দমন-পীড়নের কারণে বহু তরুণ ভারত-বিরোধী আন্দোলনে যোগ দিতে উৎসাহিত হয়ে উঠছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৭.০৬.২০১৭


মতামত দিন