>> দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে >> মার্কিন বিমান হামলায় সিরিয়ায় আবার ২৮ বেসামরিক নাগরিক নিহত >> ঈদের পরদিন ইয়েমেনে আবার সৌদি বিমান হামলায় নিহত ১০ >> খাগড়াছড়িতে বাস উল্টে মা ও শিশুসহ নিহত ৩ আহত ১৩ >> গোপালগঞ্জে পিক-আপ উল্টে নিহত ১ আহত ৮

‘রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা ইউরোপ বিষয়ে মার্কিন হস্তক্ষেপের শামিল’

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

German foreign minister Sigmar Gabriel and Austrian Chancellor Christian Keronমার্কিন সিনেটের পক্ষ থেকে রাশিয়ার ওপর যে নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার নিন্দা জানিয়েছে জার্মানি এবং অষ্ট্রিয়া। মার্কিন আইনপ্রণেতাদের আনা নিষেধাজ্ঞার বিল ইউরোপের বিষয়গুলোতে মার্কিন হস্তক্ষেপের শামিল-এ কথা বলে দেশ দু’টি যে বক্তব্য দিয়েছে তা নজীরবিহীন বলে মনে করা হচ্ছে।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী সিগমার গেব্রিয়েল এবং অষ্ট্রিয়ান ফেডারেল চ্যান্সেলর ক্রিশ্চিয়ান কেরন এক যৌথ বিবৃতিতে বলেন, রাশিয়ার জ্বালানী খাতকে টার্গেট করে আরোপিত নিষেধাজ্ঞা জার্মানি, অস্ট্রিয়া এবং ইউরোপের অন্যান দেশের জন্য হুমকি হলে তা মেনে নেয়া হবে না। মার্কিন সিনেটের প্রস্তাবিত নিষেধাজ্ঞাকে আন্তর্জাতিক আইন ও নীতিমালার বিরোধী হিসেবে আখ্যায়িত করেছেন তারা।

নিষেধাজ্ঞার কারণে ইউরোপে জ্বালানী সরবরাহ ব্যবস্থার উন্নয়নে নিযুক্ত কোম্পানীগুলো ক্ষতিগ্রস্ত হলে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র সদস্য রাষ্ট্রগুলো মেনে নেবে না বলে যৌথ বিবৃতিতে বলা হয়েছে। এছাড়া, এ ধরণের বর্হিদেশীয় নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলেও দাবি করেন তারা।

বিবৃতিতে আরো বলা হয়েছে, মার্কিন সিনেটে রাশিয়ার বিরুদ্ধে যে নিষেধাজ্ঞার বিলে অনুমোদন দেয়া হয়েছে তা রাজনৈতিক এবং মানবিক বিবেচনায় হয় নি বরং এতে মার্কিন অর্থনীতির স্বার্থকে গুরুত্ব দেয়া হয়েছে।

সেখানে বলা হয়েছে, মার্কিন ঘনীভূত গ্যাস ইউরোপে বিক্রি করার পাশাপাশি ইউরোপীয়ান মার্কেটে তৎপর রাশয়ার কোম্পানীগুলোর ওপর চাপ বাড়াতে এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। ই্যুরোপের স্বার্থে নয়, বরং মার্কিন গ্যাস এবং জ্বালানী খাতে বিপুল পরিমাণ কর্মসংস্থান সৃষ্টি করাই এই নিষেধাজ্ঞার প্রধান লক্ষ্য বলে বিবৃতিতে দাবি করা হয়েছে।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৬.০৬.২০১৭


মতামত দিন