>> কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে >> স্পেনের বার্সেলোনায় পথচারীদের উপর ভ্যান নিহত ১৩ আহত ৫০ >> সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় ৬ বেসামরিক ব্যক্তি নিহত

দোহা যেতে ভারতীয় বিমান আমিরাতের আকাশ ব্যবহার করতে পারবে

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

India Jet airwayaএখন থেকে কাতারের রাজধানী দোহা যেতে ভারতের বিমানগুলো আরব আমিরাতের আকাশ সীমা ব্যবহার করতে পারবে। আমিরাতের সংশ্লিষ্ট কর্তপক্ষ এ ঘোষণা প্রদান করেছে। বৃহস্পতিবার এ ঘোষণা দেওয়ার পর থেকে জেট এয়ারওয়েজ এবং ইণ্ডিগো কোম্পানীর বিমানগুলো আমিরাতের আকাশ ব্যবহার করে দোহায় যাতায়াত করছে।

সৌদি আরব, আরব আমিরাত ও বাহরাইন দোহাগামী ফ্লাইটের জন্য তাদের আকাশ ব্যবহার নিষিদ্ধ করলে, ভারতের বিমানগুলোকে পাকিস্তান ও ইরানের আকাশ ব্যবহার করে কাতার পৌঁছাতে হচ্ছিল। এতে আধাঘন্টা থেকে এক ঘন্টা পর্যন্ত সময় বেশী লাগছিল এবং জ্বালানী খরচ বেড়ে যাচ্ছিল। ফলে ভারতীয় বিমান কোম্পনীগুলো ভাড়া বৃদ্ধি এবং লাগেজের ওজন কমানোর কথা বিবেচনা করছিল। বিশেষ করে কেরালা ও তামিল নাড়ুর ফ্লাইটগুলোর ৫০ মিনিটি থেকে এক ঘন্টা পর্যন্ত বেশী সময় লাগছিল। মহারাষ্ট্র এবং গুজরাটের ফ্লাইটগুলরোর আধা ঘন্টা সময় বেশী লাগছিল।

এরূপ অবস্থায় আবুধাবীর ভারতীয় দূতাবাস বিষয়টিতে হস্তক্ষেপ করে এবং আমিরাত সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও কর্তৃপক্ষের সাথে আলাপ করে বিসয়টির সুরাহা করে। কাতারে ভারতের কমবেশী ৬ লক্ষ প্রবাসী কাজ করে।

বিমান চলাচল সংক্রান্ত শিকাগো কনভেনশন অনুযায়ী কোন দেশ অপর কোন দেশের বাণিজ্যিক বিমানকে তাদের আকাশ সীমা ব্যবহারে বাধা দিতে পারে না (অবতরণ নিষিদ্ধ করতে পারে, তবে আকাশ ব্যবহার বন্ধ করতে পারে না)। বিষয়টি উল্লেখ করে, কাতার এয়ারওয়েজ মন্ট্রিয়ল ভিত্তিক কমিশনের কাছে অভিযোগ দায়ের করলে, কমিশন নিষেধাজ্ঞার বিষয়টি রিভিউ করার সিদ্ধান্ত নিয়েছে। এর পরপরই আমিরাত ভারতের বিমানগুলোকে সে দেশের আকাশ ব্যবহার করার অনুমতি দিল।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৬.০৬.২০১৭


Comments are closed.