>> ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলায় নিহত আরও ৬১

দক্ষিণ কোরিয়া থেকে ১৩০০ কোটি ডলার ঋণ নিচ্ছে ইরান

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

Irani Finance Minister Ali Tayebniaইরান আগামী কয়েক সপ্তাহের মধ্যে দক্ষিণ কোরিয়া থেকে ১,৩০০ কোটি ডলার ঋণ গ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছে বলে দেশটির গণমাধ্যম জানিয়েছে। ইরানের শিল্প খাতের উন্নয়নে এসব অর্থ ব্যবহারের কথা রয়েছে।

ইরানের ফার্সি ভাষার সংবাদ মাধ্যম শার্ক জানিয়েছে, দক্ষিণ কোরিয়া থেকে ঋণ নেয়ার প্রস্তুতি সম্পন্ন করেছে তেহরান এবং অর্থমন্ত্রী আলী তায়্যেবনিয়া এই অর্থ গ্রহণ করতে শিগগিরি সিউল সফর যাবেন। শার্ক আরো জানিয়েছে, ঋণের ৮০০ কোটি দক্ষিণ কোরিয়ার এক্সিম ব্যাংক এবং বাকি ৫০০ কোটি ডলার কোরিয়া ট্রেড ইনস্যুরেন্স কর্পোরেশন যোগান দেবে।

দক্ষিণ কোরিয়া থেকে নেয়া ঋণ তেহরান এবং সিউলের মাধ্যমে আগেই অনুমোদন পাওয়া প্রকল্পগুলোতে ব্যবহার করা হবে। ইসফাহান রিফাইনারিতে সংস্কার আনার পাশাপাশি সিরাফ কনডেনসেট রিফাইনারিস নির্মাণে এসব অর্থ ব্যবহার করা হবে বলে কথা রয়েছে। এছাড়া সাউথ পার্স ফেইজ-১২ এ ইথেন তৈরিতেও কিছু অর্থ ব্যবহার হবে।

এছাড়া, একটি হাসপাতাল নির্মাণের ব্যাপারে দক্ষিণ কোরিয়া এবং ইরান একমত হয়েছে বলে শার্ক সংবাদ মাধ্যমটি জানিয়েছে। তবে হাসপাতালটি কোথায় এবং কত আসন বিশিষ্ট হবে সে সম্পর্কে বিস্তারিত কিছু জানা সম্ভব হয় নি।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৬.০৬.২০১৭


Comments are closed.