>> দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে >> মার্কিন বিমান হামলায় সিরিয়ায় আবার ২৮ বেসামরিক নাগরিক নিহত >> ঈদের পরদিন ইয়েমেনে আবার সৌদি বিমান হামলায় নিহত ১০ >> খাগড়াছড়িতে বাস উল্টে মা ও শিশুসহ নিহত ৩ আহত ১৩ >> গোপালগঞ্জে পিক-আপ উল্টে নিহত ১ আহত ৮

ভারতকে ২৬৫ রানের টার্গেট দিল বাংলাদেশ

নিউজডেস্ক, বাংলাদেশনিউজ

BD vs INdia Champions Trophy Semifinal 1চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে উঠেই বাংলাদেশ গড়েছে ইতিহাস। আজ শেষ চারের লড়াইয়ে ভারতকে হারাতে পারলে চলে যাবে নতুন উচ্চতায়। কিন্তু সেই লক্ষ্যে শুরুতে ব্যাট করতে নেমে সংগ্রহটা প্রত্যাশা অনুযায়ী বড় করতে পারলেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। তামিম ইকবালের ৭০ ও মুশফিকুর রহিমের ৬১ রানের ইনিংসে ভর করে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা হয়েছে ২৬৪ রান। শেষপর্যায়ে মাশরাফি বিন মুর্তজা খেলেছেন ৩০ রানের অধিনায়কোচিত ইনিংস। ভারতকে এই রানের মধ্যে আটকে রাখতে হলে জ্বলে উঠতে হবে বাংলাদেশের বোলারদের।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বাংলাদেশ পড়েছিল চাপের মুখে। প্রথম ওভারেই শূণ্য রানে সাজঘরে ফিরেছিলেন সৌম্য সরকার। তিন নম্বরে ব্যাট করতে নেমে সাব্বির রহমান শুরু করেছিলেন আগ্রাসী ব্যাটিং। কিন্তু তিনিও খুব বেশিক্ষণ থাকতে পারেননি উইকেটে। সপ্তম ওভারে আউট হয়ে গেছেন ১৯ রান করে। তবে তৃতীয় উইকেটে ১২৩ রানের জুটি গড়ে দারুনভাবে ঘুরে দাঁড়িয়েছিলেন তামিম ও মুশফিক। স্বপ্ন দেখাচ্ছিলেন বড় সংগ্রহের। কিন্তু ২৮তম ওভারে এই জুটি ভাঙার পর বাংলাদেশ আবার পড়েছিল ব্যাটিং বিপর্যয়ের মুখে। শেষ ২০ ওভারে বড় কোনো জুটিই গড়ে তুলতে পারেননি মাহমুদউল্লাহ-সাকিব-সৈকতরা।

৩৫ থেকে ৪৫; এই ১০ ওভারের মধ্যে বাংলাদেশ হারিয়েছে ৪টি উইকেট। ১৫ রানের ছোট দুটি ইনিংস এসেছে সাকিব আল হাসান ও মোসাদ্দেক হোসেন সৈকতের ব্যাট থেকে। ২১ রান করেছেন মাহমুদউল্লাহ। শেষপর্যায়ে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার ৩০ ও তাসকিন আহমেদের ১১ রানের ইনিংসে ভর করে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা হয়েছে ২৬৪ রান।

প্রথমবারের মতো আইসিসির বড় কোনো প্রতিযোগিতার সেমিফাইনাল খেলতে নেমে শুরুতে ভাগ্যের সহায়তা পায়নি বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

মাশরাফি স্বীকার করুন আর নাই করুন, আজকের ম্যাচটিই এখন পর্যন্ত বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সেরা ও কাঙ্ক্ষিত ম্যাচ। এর আগে কখনই কোনো ইভেন্টের ফাইনালে উঠতে পারেনি টাইগাররা। নিউজিল্যান্ডকে হারিয়ে কয়েকদিন আগেই সেই ইতিহাসের পথে হেঁটেছে মাশরাফির দল। এখন ইতিহাসে অমরত্বের পথে বাংলাদেশের এই দলটি। আজকের সেমিফাইনালটি জিতলেই প্রথমবারের মতো কোনো আসরে শিরোপার লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ।

bdn24x7.com, বাংলাদেশনিউজ, এসএস, ১৫.০৬.২০১৭


মতামত দিন